Site icon The News Nest

নিরামিষ ভালোবাসেন? রাতের মেনুতে বানিয়ে নিন সয়াবিন মোগলাই কারি

soya chaap curry 2103709 835x547

The News Nest:

নিরামিষ খেতে গেলে সয়াবিন একটা মুখ্য পদ, তবে সয়াবিন দিয়ে কি রাঁধা যায় এটা অনেকেই ভাবেন। এই রান্নাটা একটু স্পেশ্যাল হয়, একই রকম সয়াবিনের ঝোল খেয়ে বোর হয়ে গেলে এটা ট্রাই করে দেখতে পারেন।


উপকরণ
১। ২৫০ গ্রাম সয়াবিন
২। ৩ টে মাঝারি পেঁয়াজ বাটা
৩। রসুন বাটা- দেড় চা চামচ
৪। আদা বাটা- দেড় চা চামচ
৫। দেড় খানা মাঝারি টমেটোর পিউরি
৬। শুকনো লঙ্কার গুঁড়ো, কাশ্মিরী লঙ্কার গুঁড়ো-এক চা চামচ বা স্বাদ অনুযায়ী
৭। হলুদ গুঁড়ো – দেড় চা চামচ.
৮। দুধ- রান্না পুরোটাই দুধে হবে, সেই বুঝে দুধ নিন।
৯। ধনে পাতা – কুচি
১০। নুন – স্বাদ অনুযায়ী
১১। গোটা গরম মশলা – দুটো ছোট এলাচ, চারটে লবঙ্গ, আধ ইঞ্চি দারচিনি
১২। তেজপাতা – দুটো
১৩। সর্ষের তেল – মাপ অনুযায়ী
১৪। ঘি – এক টেবল চামচ (ইচ্ছে হলে)

আরও পড়ুন: বাইরে বৃষ্টি? সান্ধ্য টিফিনে বানিয়ে ফেলুন পোহা পকোড়া

প্রণালী
সয়াবিনের বড়ি গুলো জলে ফোটান। বড় , বড় রসগোল্লার মত হয়ে ফুলে উঠবে। জল থেকে তুলে রেখে দিন, নিজে থেকে যা জল ঝরবে ঝরুক, আলাদা করে জল চেপে বার করার দরকার নেই।

গ্যাসে কড়া বসিয়ে, কড়া গরম হলে সর্ষের তেল ঢালুন। তেল গরম হলে, যদি ইচ্ছে হয় ঘি মেশান। ঘি পুরো গলে গিয়ে আর একটু গরম হবে। তেজপাতা আর গরম মশলা দিন। সেগুলো ভাজা হয়ে সুগন্ধ বেরোলে পেঁয়াজ বাটা দিন, ভালো করে কষে হাল্কা বাদামী রঙ ধরলে টম্যাটো পিউরি দিন। ভালো করে কষুন। এবার রসুন বাটা দিন, কষে নিয়ে আদা বাটা দিন। কিছুক্ষণ ভেজে সেদ্ধ করে রাখা সয়াবিনের বড়ি গুলো দিয়ে দিন। দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে, নুন, হলুদ আর লঙ্কার গুঁড়ো দিন। কাশ্মিরী লঙ্কার গুঁড়ো টাও দিয়ে দিন। সব এক সাথে কষুন। ভালো করে কষা হলে দুধ দিন।

ফুটে উঠলে গ্যাস সিমে করে ঢাকা দিয়ে দিন। মিনিট দশেক রান্না হবে, মাঝে মাঝে ঢাকা তুলে নেড়ে দেবেন কারণ দুধ লেগে গেলে পোড়া গন্ধ বেরোবে, তখন আর খাওয়া যাবে না। যদি দেখেন ঝোল শুকিয়ে যাচ্ছে অল্প গরম জল দেবেন। দশ মিনিট বাদে ঢাকা তুলে আঁচ বাড়িয়ে ট্গবগ করে ফুটিয়ে নিন। এই রান্নাটায় ঝোল থাকবে, তবে চেহারা দেখে বুঝতে পারবেন রান্নাটা হয়েছে কিনা। সব উপকরণ মিশে ঝোলটার একটা সুন্দর কন্সিস্টেন্সি তৈরী হবে। হয়ে গেলে গ্যাস বন্ধ করে, ওপর থেকে ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। ভাত বা রুটির সাথে পরিবেশন করুন।

আরও পড়ুন: নতুন কিছু ট্রাই করতে ইচ্ছা করছে?…ঝট করে রেঁধে ফেলুন ঝাল ঝাল হায়দ্রাবাদি চিকেন কারি

Exit mobile version