Site icon The News Nest

নীল ভাত! এটাই এখন ট্রেন্ড, গুণও অনেক, জেনে নিন দক্ষিণ-এশীয় এই পদের রেসিপি

b3

সারাবছরই ভিন্ন ভিন্ন স্বাদের খাবারের খোঁজে থাকেন‌ খাদ্যরসিকরা। নানারকম খাবারের স্বাদ চেখে দেখার জন্য আবার সারা পৃথিবীও ঘুরে বেড়ান কেউ কেউ। এরমধ্যেই ব্লু-রাইস নিয়ে তীব্র মাতামাতি শুরু হয়েছে সর্বত্র। সম্প্রতি বলিউডের অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজও ব্লু-রাইস সমেত একটি ছবি পোস্ট করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। বলা যেতে পারে, ব্লু-রাইস এখন নয়া সেনসেশন ভোজনরসিকদের কাছে।‌

যাঁরা স্বাস্থ্য নিয়ে বেশ চিন্তিত তাঁরা খুবই পছন্দ করেন নীল ভাত। যারা ফিগার নিয়ে খুব চিন্তিত, তাঁরা ভাতের নাম শুনে মাথা নাড়লেও, নীল ভাতে (Blue Rice)তাঁরা না করেন না। নীল ভাতে(Blue Rice) রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। দক্ষিণ এশিয়া বিশেষ করে থাইল্যান্ডে জনপ্রিয় কুইজিন এই ব্লু রাইস। স্থানীয় ভাষায় এই খাবারকে সেখানে বলা হয় ‘নাসি কেরাবু’। ভাতের রঙ নীল করার জন্য ব্যবহার করা হয় ফুল।

আরও পড়ুন: পৌষপার্বণে বাড়িতেই বানিয়ে ফেলুন পাকান পিঠে

কীভাবে বানাবেন

১. ১০ থেকে ১৫টা অপরাজিতা ফুল ভাল করে ব্লেন্ড করে একটা জুস তৈরি করতে হবে।

২. তারপর নর্মাল জ্যাসমিন রাইস বা সাধারণ চালের ঝুরঝুরে ভাত তৈরি করে নিন।

৩. ভাত তৈরি করার সময় জলের মধ্যে কয়েক চামচ অপরাজিতা ফুলের জুস দিতে হবে। তাতেই ভাতের রঙ হালকা নীল আসবে।

কীভাবে খাবেন

ব্লু-রাইস সুগন্ধিযুক্ত। তাই সাধারণ কারির সঙ্গে এটি খেতে বলছেন বিশ্ববিখ্যাত সেফরা। এই খাবারের সঙ্গে ভীষণ হালকা স্বাদের সাইড ডিশ রাখতে বলছেন তাঁরা। যাতে প্রত্যেকেই আলাদা করে এই ব্লু-রাইসের স্বাদ উপভোগ করতে পারেন।

অপরাজিতা ফুলের চা খেতেও বহু মানুষ ভালবাসেন। কারণ এই ফুলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের টক্সিন বের করে দেয়।

আরও পড়ুন: রেস্তোরাঁয় যাওয়ার দরকারই পড়বে না! এমন সুন্দর কাবাব বানিয়ে নিন বাড়িতেই বানিয়ে নিন

Exit mobile version