Site icon The News Nest

মুখরোচক কিছু খেতে ইচ্ছা করছে? ধর্মতলার স্পেশাল ঘুগনি বানিয়ে নিন ঘরেই

gugni

বাঙালির প্রিয় একটি মুখরোচক খাবার ঘুগনি। যা বাড়িতে বানিয়ে অনেকেই খান, কিন্তু ধর্মতলার মোড়ে বসা বা মেলায় বসা ঘুগনি অথবা চায়ের দোকানে বানানো ঘুগনির মত তা ঠিক খেতে হয় না। কিন্তু এবার থেকে আপনার বানানো ঘুগনি খেতে হবে এক্কেবারে দোকানের মত। স্পেশাল মশলা সহ ঘুগনির রেসিপি পড়ে নিন ঝটপট।

উপকরণঃ

  1. মটর – ১৭৫ গ্রাম
  2. আলু – মাঝারি সাইজের দুটো
  3. টমেটো – একটা মাঝারি সাইজের কুঁচি করা
  4. পেঁয়াজ – একটা বড় সাইজের কুঁচি করা
  5. কাঁচা লঙ্কা কুঁচি – ৩ টে
  6. আদা রসুন বাটা – বড় ১ চা চামচ
  7. ১ চা চামচ হলুদ পাউডার
  8. কাশ্মীরি লাল লঙ্কা পাউডার ১ চা চামচ
  9. এক চা চামচ জিরে পাউডার
  10. ১/২ চা চামচ ধানিয়া পাউডার
  11. সাদা নুন স্বাদ অনুযায়ী
  12. বিট নুন স্বাদ অনুযায়ী
  13. তেঁতুলের টক জল হাফ বাটি
  14. ধনে পাতা কুঁচি হাফ বাটি
  15. পেঁয়াজ কুঁচি হাফ বাটি
  16. জল ২ কাপ
  17. সর্ষের তেল বা সাদা তেল পরিমাপ মত

আরও পড়ুন: বিখ্যাত রেস্তোরার গলৌটি কাবাবের রেসিপি ফাঁস! বাড়িতেই বানিয়ে হবে বাজিমাত

ঘুগনি বানানোর পদ্ধতিঃ

প্রথম স্টেপঃ

একটি বাটিতে ৮ থেকে ১০ ঘণ্টা মত ১৭৫ গ্রাম মটর জলে ভিজিয়ে সবার প্রথম রাখতে হবে। সবচেয়ে ভালো হয় যেদিন ঘুগনি বানানোর প্ল্যান করবেন, তার আগে দিন রাতে এটি ভিজিয়ে রাখুন।

প্রেসার কুকারে ২ কাপ জল নিয়ে ভিজিয়ে রাখা ঘুগনি ও খোসা ছাড়ানো মাঝারি সাইজের দুটো আলু একসাথে সেদ্ধ করে নেবেন। সেদ্ধ করার আগে এতে ১/২ চামচ হলুদ ও সামান্য নুন মিশিয়ে দেবেন।

প্রথমে গ্যাসের আঁচ লো করে তাতে তিনটে সিটি মারা হলে, আঁচ মিডিয়ামে করে দেবেন। এবার আরও তিনটে সিটি হলে গ্যাস বন্ধ করে দিয়ে প্রেসার কুকারের ঢাকনা খুলে রাখবেন।

দ্বিতীয় স্টেপঃ

কড়াই গ্যাসে বসিয়ে ৬ চা চামচ সর্ষের তেল বা সাদা তেল, যেটা আপনার রান্নাঘরে আছে, কড়াইয়ে দিয়ে গরম করবেন। তেল গরম হলে তাতে বড় সাইজের পেঁয়াজ কুঁচি দিয়ে ভাজবেন। বাদামী রঙ হয়ে এলে তাতে আদা রসুন বাটা, সামান্য লঙ্কা কুঁচি, টমেটো কুঁচি দিয়ে হালকা আঁচে ভেজে নিন।

তৃতীয় স্টেপঃ

দোকানের মত ঘুগনির স্বাদ পেতে হলে আপনার গ্যাস বন্ধ করে রাখা ঘুগনিতে এবার মেশাতে হবে স্পেশাল ঘুগনি মশলা। তিনটে শুকনো লঙ্কা, এক চা চামচ গোটা জিরে, এক চা চামচ মৌরি আর এক চা চামচ গোটা ধনে ভালো করে শুকনো তাওয়াতে রোষ্ট করে নিন।

হালকা ঠাণ্ডা হলে একসাথে গুঁড়ো করুন। রেডি ঘুগনির স্পেশাল মশলা। এবার এটি এক চা চামচ নিয়ে কড়াইয়ে রাখা ঘুগনিতে মিশিয়ে দিন। গ্যাস অন করে ২মিনিট মত নেড়ে চেড়ে নিন। রেডি আপনার ঘুগনি।

পরিবেশনঃ

দোকানের মত স্বাদ কিন্তু সবচেয়ে বেশি নির্ভর করে কি ভাবে পরিবেশন করছেন তার উপর। বাটিতে ঘুগনি নিয়ে তার উপর প্রথমে স্পেশাল মশলা সামান্য ছড়িয়ে দিন।

এরপর তেঁতুল জল দিন সামান্য। একে একে পেঁয়াজ, ধনেপাতা ও লঙ্কা কুঁচি দিয়ে দিন। লাস্টে আরেকবার এক চিমটে বানানো মশলা ও বিট নুন দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: বাড়ছে উষ্ণতার পারদ! ঝটপট বাড়িতেই বানিয়ে নিন ব্রেড কুলফি…

Exit mobile version