Ambubachi starts on 22nd June, know what not to eat and what not to do at this time

Ambubachi: ২২ জুন অম্বুবাচী শুরু, জানুন এই সময় কী খাওয়া উচিত নয় ও কী করা উচিত নয়

অম্বুবাচী বহু চর্চিত একটি তিথি। তিথিটি নিয়ে সাধারণ মানুষের মনে নানা প্রশ্ন, নানা সংশয়, নানা ধারণা রয়েছে। তিথিটি গ্রামবাংলা শহর-নগরের বিধবা মহিলারা পালন করেন। প্রত্যেক বছরে আষাঢ় মাসে তিথিটি আসে। এই তিথিতে দেবী রজস্বলা হন বলে ধর্মবিশ্বাস।

পঞ্জিকামতে আষাঢ় মাসের ৭ থেকে ১০ তারিখ অম্বুবাচী হয়। লোকবিশ্বাস, আষাঢ় মাসে মৃগশিরা নক্ষত্রের তিনটি পদ শেষ হলে পৃথিবী ঋতুময়ী হয় আর তখনই অম্বুবাচী পালন করা হয়। এ বছর অম্বুবাচী পড়ছে আজ, বুধবার ২২ জুন, বাংলা ক্যালেন্ডার অনুযায়ী এই দিনটিই ৭ আষাঢ়। এদিন রাত ৮টা ১৯ মিনিটে অম্বুবাচী শুরু। রবিবার ১১ আষাঢ়, ২৬ জুন সকাল ৮টা ৪৩ মিনিটে অম্বুবাচী তিথি সমাপ্ত হচ্ছে। অর্থাৎ, এর পর থেকে আর পালনী কিছু থাকছে না।

আরও পড়ুন: Astro Tips: এই পাঁচ ফুলের গন্ধেই বাড়িতে আসবে সুখ আর সমৃদ্ধি, জেনে নিন রাখার নিয়ম

শাস্ত্র মতে এমন বহু কাজ রয়েছে যা অম্বুবাচী তিথিতে করতে বারণ করা হয়।

  • অম্বুবাচীতে মূলত ফলাহার করার নিয়ম রয়েছে। বৈধব্যে থাকা অনেকেই এর আগে অম্বুবাচী তিথিতে ফলাহার করে থাকতেন।
  • কথিত রয়েছে অম্বুবাচী তিথিতে কোনও মতেই পুড়িয়ে তৈরি করা কোনও রান্না খাওয়া ঠিক নয়। ফলে যে খাবার পুড়িয়ে তৈরি করা হয় সেই খাবার খাওয়া ঠিক হবে না এই সময়। এছাড়াও রান্না করে কোনও খাবার খাওয়ারও রীতি নেই।
  • অসমের কামাখ্যায় অম্বুবাচী মেলার জন্য যে ভান্ডারা হয় সেখানে পটল, মুগডাল, কাঁচালঙ্কা, পনির, বিন, ঢ্যাঁড়স, সোয়াবিনের রান্নাকে ছাড় দেওয়া হয়। তবে মিশ্র তেল, কুমড়ো, শুকনো লঙ্কা, লঙ্কাগুঁড়ো সেখানে রাখা হয় না।
  • অম্বুবাচীর সময় জমিবাড়ি কেনা বা বিবাহের মতো শুভ কাজ করতে নেই। এই সময় বিবাহের পাকা কথাও বলার নিয়ম নেই শাস্ত্র মতে।

আরও পড়ুন: Astro Tips: প্রেমের জন্য এই সব রাশির একে অপরকে এড়িয়ে চলুন