Former Pakistani Umpire Asad Rauf Dies At 66

হার্ট অ্যাটাকে মৃত্যু প্রাক্তন পাক আম্পায়ার আসাদ রউফের, শেষদিকে বিক্রি করতেন জুতো

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাত্র ৬৬ বছর বয়সে হার্ট অ্যাটাকে প্রয়াত হয়েছেন জনপ্রিয় পাক আম্পায়ার আসাদ রউফ। জীবনের শেষদিকে সংসার চালাতে লাহোরের বাজারে বেচতেন জুতো। ৬৬ বছরের জীবনকালে অনেক চড়াই-উতরাই দেখেছেন। প্রাক্তন পাক আম্পায়ারের (Former Pakistan Umpire) আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ ক্রিকেট বিশ্ব।

২০০০ সালে বিশ্বের শীর্ষ আম্পায়ারদের মধ্যে একজন হিসেবে গণ্য করা হত আসাদ রউফকে। কেরিয়ারে ৬৪টি টেস্ট, ১৩৯টি ওয়ান ডে এবং ২৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে আম্পায়ারিং করেছেন আসাদ রউফ। ৬৪টির মধ্যে ৪৯টি টেস্টে মাঠে নেমে আম্পায়ারিং করেছেন। বাকি ১৫টিতে টিভি আম্পায়ার হিসেবে কাজ করেছেন।

হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে প্রাক্তন পাক আম্পায়ারের। বুধবার রাতে দোকান বন্ধ করে বাড়ি ফিরছিলেন রউফ। পথেই হৃদরোগে আক্রান্ত হন তিনি। চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ারও সময় পায়নি তাঁর পরিবার। পথেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। জানিয়েছেন রউফের ভাই। আম্পায়ারিংয়ের জগতে প্রবেশের আগে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে খেলতেন। পাকিস্তান রেলওয়ে, লাহোর এবং ন্যাশনাল ব্যাঙ্ক অব পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। ৭১টি প্রথম শ্রেণির ম্যাচে ৩৪২৩ রান এহং ৪০টি লিস্ট এ ম্যাচে ৬১১ রান রয়েছে সদ্য প্রয়াত রউফের।

২০০৬ সালে আইসিসির (ICC) এলিট প্যানেলে স্থান পেয়েছিলেন আসাদ। পরবর্তী সাত বছরে তিনি পাকিস্তানের সবচেয়ে বিশিষ্ট আম্পায়ারদের মধ্যে একজন হয়ে উঠেছিলেন। আলিম দারের (Aleem Dar) পাশাপাশি আসাদ রউফ পাক আম্পায়ারিংয়ের ‘মুখ’ হয়ে উঠেছিলেন।

২০০০ সালে প্রথম একদিনের ম্যাচে আম্পায়ারিং করেছিলেন তিনি। এরপর ২০০৪ সালে আইসিসি-র ওডিআই প্যানেলে স্থান পেয়েছিলেন। এরপর ধাপে ধাপে উত্থান। তবে ২০১৩ সালে বুকিদের কাছ থেকে উপহার নেওয়ার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। এক মডেলের সঙ্গে সেই সময় যৌন কেলেঙ্কারিতেও জড়িয়ে পড়ার অভিযোগ উঠেছিল রউফের বিরুদ্ধে।  এহেন রউফ কয়েক মাস আগে ফের প্রচারের আলোয় চলে আসেন। লাহোরের ‘লান্ডা বাজার’-এ একটি স্পোর্টস কিটস ও জামা-কাপড়ের দোকান চালাতেন তিনি।  পরিবারের ভরণপোষণ করার জন্যই দোকান দিয়েছিলেন। সেটাই জানিয়েছিলেন সদ্য প্রয়াত রউফ ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest