Site icon The News Nest

গঙ্গা ভ্রমণের সঙ্গে মহানগরের ইতিহাস জানার সুযোগ, মাত্র ৩৯ টাকায় ‘ক্রুজ রাইড’ কলকাতায়

cruise

করোনা আতঙ্ককে সঙ্গী করেই উৎসবের আমেজ গায়ে মাখছে রাজ্যবাসী। এমন আবহেই আরও এক মনকাড়া পরিষেবা চালু করতে চলেছে রাজ্য পরিবহণ নিগম (WBTC)। ১ অক্টোবর থেকে কলকাতায় চালু হচ্ছে হেরিটেজ ক্রুজ পরিষেবা (Ganges River Cruise)। যেখানে মিলবে লঞ্চে চড়ে কলকাতার ঐতিহাসিক ঘাটগুলি দেখা এবং তাদের ইতিহাস শোনার সুযোগ। খরচ মোটে ৩৯ টাকা।

লঞ্চযাত্রা শুরু ও শেষ হবে মিলিনিয়াম পার্ক জেটিতে। যাত্রা পথে থাকবে সারদা মায়ের স্মৃতি বিজড়িত মায়ের ঘাট, ভূতনাথ ও শ্মশান কালীর মন্দির-সহ নিমতলা শ্মশান ঘাট, যেখানে রবীন্দ্রনাথ ঠাকুর, আচার্য জগদীশ চন্দ্র বসু, আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের মতো শ্রদ্ধেয় মানুষের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। থাকবে ঐতিহাসিক আর্মেনিয়াম ঘাট, বিবাদি বাগ স্টেশন, স্ট্র্যান্ড রোড ঘাট, চাঁদপাল ঘাটের মতো একাধিক ইতিহাস বিজড়িত স্থান। তবে শুধু দেখাই নয়, ৯০ মিনিটের গঙ্গাবক্ষে এই ভ্রমণে প্রতিটি ঘাটের ইতিহাস যাত্রীদের বলে দেবেন  ট্যুর গাইড। সুযোগ মিলবে গঙ্গা আরতি দেখারও।

আরও পড়ুন: আর মন টিকছে না ঘরে? ভার্চুয়াল ভ্রমণ করে নিন পাহাড়ের এই ছোট্ট গ্রামে

সপ্তাহের সাতদিনই এই ঐতিহাসিক ট্যুরের ব্যবস্থা রাখা হচ্ছে। তবে সোম থেকে শুক্রবার দিনে দু’বার ( বিকেল (৪টে ও সন্ধে ৬টা) লঞ্চ যাত্রার ব্যবস্থা থাকছে। উইক এন্ড অর্থাৎ শনি ও রবিবার চারবার (বেলা ১২টা, দুপুর ২টো, বিকেল ৪টে ও সন্ধে ৬টা) এই ভ্রমণের ব্যবস্থা থাকছে। ট্যুরের জন্য লঞ্চটিকে বিশেষভাবে সাজানো হয়েছে। রয়েছে ক্যাফেটেরিয়া, সেলফি জোন। যাত্রীদের মনোরঞ্জনের জন্য গোটা যাত্রাপথেই চলবে রবীন্দ্র সংগীত। টিকিটের মূল্যেই মিলবে পানীয় জল ও শৌচাগার ব্যবহারের সুযোগ। সেলফি তুলতেও অতিরিক্ত চার্জ লাগবে না। ক্যাফেটেরিয়ায় মনের মতো খাবার অর্ডার করতে পারবেন যাত্রীরা। তার খরচ অবশ্য আলাদা। মনকাড়া এই ভ্রমণের জন্য টিকিট মিলবে মিলেনিয়াম পার্কের ঘাটেই।

জানা গিয়েছে, এই প্রমোদতরীতে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সব রকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্দিষ্ট শারীরিক দূরত্ব বজায় রেখে এই প্রমোদতরীতে সম মিলিয়ে ১৫০ জনের জায়গা হতে পারে।

আরও পড়ুন: হাতছানি দিচ্ছে ঘাটশিলা! করোনা কাটলেই আবার বেরিয়ে পড়তে হবে সবুজ প্রান্তরে…

Exit mobile version