BJP's tagged EVM recovered in bankura lok sabha

EVM ইভিএমে ‘বিজেপির ট্যাগ’, রিপোর্ট তলব কমিশনের

ইভিএম(EVM) নিয়ে বারংবার নানান অভিযোগ করে এসেছে তৃণমূল কংগ্রেস সহ বিরোধীরা। বিজেপি এই ভোট মেশিনের সাহায্যে নির্বাচনে কারচুপি করে বলেও অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও বারংবার সেই সব অভিযোগ নাকচ করেছে কমিশন।

বিক্ষিপ্ত হিংসার মধ্যে শনিবার শুরু হয়েছে ষষ্ঠ দফার নির্বাচন (Lok Sabha Election 2024)। আজ রাজ্যের আটটি লোকসভার প্রার্থীদের ভাগ্য নির্ধারণ। ভোট শুরুর আগেই বাঁকুড়া লোকসভার রুঘুনাথপুর বিধানসভার পাঁচটি বুথে পাওয়া গেল বিজেপির ট্যাগ লাগানো ইভিএম। যা নিয়ে তীব্র চাপানউতোর শুরু হয়েছে রাজনৈতিক দলগুলোর মধ্যে। বিষয়টি নজরে আসতেই পূর্ণাঙ্গ রিপোর্ট তলব করেছে নির্বাচন কমিশন।

আজ সকাল সকাল সোশ্যাল মিডিয়ায় দুটি ছবি পোস্ট করে তৃণমূল কংগ্রেস। এর মধ্যে একটি হল ইভিএমের, অপরটি ভিভিপ্যাটের। সেই দুই ছবিতেই দেখা যাচ্ছে মেশিনের সঙ্গে একটি সুতো দিয়ে ঝুলছে এক টুকরো কাগজ। তাতে লালকালি দিয়ে দাগিয়ে দেওয়া হয়েছে। সেখানে ‘বিজেপি’ কথাটি উল্লেখিত আছে। এই আবহে ক্যাপশনে তৃণমূল কংগ্রেস লেখে, ‘মমতা বন্দ্যোপাধ্যায় বারংবার দাবি করেছেন যে বিজেপি কীভাবে ইভিএম কারচুপি করে থাকে। আজ বাঁকুড়ার রঘুনাথপুরে পাঁচটি ইভিএমে বিজেপির ট্যাগ লাগানো ছিল। জাতীয় নির্বাচন কমিশনের অবলিম্বে সঠিক পদক্ষেপ করা উচিত এখানে।’

রঘুনাথপুর বিধানসভা পুরুলিয়া জেলার মধ্যে পড়লেও বাঁকুড়া লোকসভার অন্তগর্ত। এই বিধানসভার নিতুরিয়া থানার ভামুরিয়া গ্রাম পঞ্চায়েতের ৫৬, ৫৮, ৬০, ৬১, ৬২ নম্বর পাঁচটি বুথে বিজেপির ট্যাগ লাগানো ইভিএম পাওয়া গিয়েছে। তৃণমূলের অভিযোগ ‘মক পোলে’র সময় বিজেপির এজেন্টরা এই কাণ্ড ঘটিয়েছে। যদিও বিষয়টিকে পাত্তা দিতে নারাজ বিজেপি।