Many people will not get 'Lakshmi Bhandar' money from September, here is the list

সেপ্টেম্বর থেকে লক্ষ্মীর ভান্ডারের টাকা পাবেন না অনেকেই, রইলো তালিকা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একুশের বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় যে সকল প্রকল্পের ঘোষণা করেছিলেন তার মধ্যে উল্লেখযোগ্য হল লক্ষ্মীর ভান্ডার। এই প্রকল্পের মাধ্যমে সাধারণ শ্রেণীর মহিলাদের মাসে মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলাদের মাসে মাসে ১০০০ টাকা করে দেওয়া হয়।

তবে সেপ্টেম্বর মাস থেকে অনেকেই এই টাকা পাবেন না। কারা কারা এই টাকা পাবেন না?

  • রাজ্য সরকারের অন্যান্য আর্থিক ভাতার সুবিধা নিয়ে থাকেন তারাও এই প্রকল্পের আওতায় অনেকে নাম লিখিয়েছেন। এই সকল মহিলারা প্রকল্প থেকে বাদ যাচ্ছেন।
  • অনেক মহিলার বয়স ২৫ বছর না হলেও জাল সার্টিফিকেট বানিয়ে এই প্রকল্পের আওতায় বয়স বাড়িয়ে নাম লিখিয়েছেন। তারা বাদ যাচ্ছেন।
  • সাধারণ শ্রেণীর বহু মহিলা ওবিসি অথবা অন্য কোন শ্রেণীর বলে উল্লেখ করে বেশি টাকা পাওয়ার লোভে ভুল তথ্য দিয়েছেন। তাদের নাম তালিকা থেকে বাদ যাচ্ছে।
  • অনেকের নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকার কারণে জয়েন্ট অ্যাকাউন্ট দিয়েছেন। এই সকল ক্ষেত্রেও টাকা ঢোকা বন্ধ হতে পারে বলে জানা যাচ্ছে।
  • একজন মহিলা দু’তিনটি অ্যাকাউন্ট করেছেন এই প্রকল্পের আওতায়। প্রতিটি ক্ষেত্রেই তারা সুবিধা নিচ্ছেন। তাদের নাম বাদ পড়তে চলেছে।
  • সরকারি চাকরি করেও অনেকে নিজেদের নাম নথিভূক্ত করেছেন এই প্রকল্পের আওতায়। তাদের নাম বাদ দেওয়া হচ্ছে।
  • ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা সত্ত্বেও অনেকে কেওয়াইসি পূরণ করেননি। তাদের টাকা বন্ধ হলে তারা যতক্ষণ না কেওয়াইসি পূরণ করছেন ততক্ষণ টাকা ঢুকবে না।

গত কয়েক মাস ধরে এই প্রকল্প নিয়ে সমীক্ষা চালানোর পর এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। প্রকল্পে স্বচ্ছতা আনার পরিপ্রেক্ষিতেই রাজ্য সরকার এমন পদক্ষেপ নেওয়ার পথে হাঁটছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest