Calcutta High Court on Central force for Municipal Election

পুরভোটে কেন্দ্রীয় বাহিনী না রাজ্য পুলিশ? সিদ্ধান্ত কমিশনের হাতেই ছাড়ল হাইকোর্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চার পুরনিগমের ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবি জানিয়েছিল রাজ্যের বিরোধী দল বিজেপি। কিন্তু সে ক্ষেত্রে রাজ্য নির্বাচন কমিশনকে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। আর এবার ১০৮ পুরসভার ভোটেও রইল একই নির্দেশ। কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন আছে কি না, প্রয়োজন থাকলে কোথায় কোথায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে, সেই সিদ্ধান্ত নিতে বলা হয়েছে রাজ্য নির্বাচন কমিশনকেই।

হাইকোর্টের রায়দানের পরই পুলিশ-প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে আজই বৈঠকে বসতে পারে রাজ্য নির্বাচন কমিশন। এমনটাই কমিশন সূত্রে খবর। পাশাপাশি হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে বিজেপি। আইনজীবীদের সঙ্গে এই বিষয়ে আলোচনাও করছে গেরুয়া নেতৃত্ব। হাইকম্যান্ডের সঙ্গে আলোচনা করেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে বিজেপি।

আরও পড়ুন: শুভেন্দু বেশি দিন বিজেপিতে থাকবে না, ফিরহাদের দাবি নিয়ে শুরু জল্পনা

এদিন হাইকোর্ট সাফ জানিয়ে দিয়েছে, কেন কেন্দ্রীয় বাহিনী ভোটের নিরাপত্তার দায়িত্বে নয় তার কারণ লিখিত আকারে আদালতে পেশ করতে হবে কমিশনকে। হাইকোর্ট এই বিষয়ে রাজ্যের স্বরাষ্ট্রসচিব, ডিজিপি এবং আইজিদের নিয়ে বৈঠক করার নির্দেশ দিয়েছে। যদি কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন হয় তাহলে বাহিনী মোতায়েন করতে হবে। প্রতিটি পুরসভায় পর্যবেক্ষক হিসাবে একজন আইএএস অফিসার নিয়োগ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

একইসঙ্গে ভোট চলাকালীন সমস্ত ফুটেজ এবং রেজিস্টার সংরক্ষণ করতে হবে কমিশনকে। নির্বাচন বাতিল নিয়ে আবেদনকারী নতুন করে আবেদন করতে পারে বলে জানিয়েছে আদালত। উল্লেখ্য, ১০৮ পুরসভার ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে হাইকোর্টে মামলা করেছিল বিজেপি। কিন্তু সেই দাবি মান্যতা পেল না। আগামী ২৭ ফেব্রুয়ারি, রবিবার ১০৮ পুরসভায় ভোট। ফল ঘোষণা ২ মার্চ।

আরও পড়ুন: Birbhum: বল ভেবে হাতে তুলতেই বিস্ফোরণ, বীরভূমে বোমা ফেটে মৃত্যু শিশুর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest