Kolkata: thunderstorm and Rain alert in Kolkata and North 24 Pargana for next two hours

Kolkata: রাত ৮টার মধ্যে ঝড়বৃষ্টির পূর্বাভাস কলকাতা এবং দক্ষিণের দুই জেলায়, সতর্ক করল আবহাওয়া দফতর

শনিবারের অস্বস্তিকর ভ্যাপসা গরমের মধ্যেই স্বস্তির খবর দিল হাওয়া অফিস। একটি সতর্কবার্তায় হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা এবং দক্ষিণবঙ্গের দুই জেলায় রাত ৮টার মধ্যে যে কোনও সময় নামতে পারে বৃষ্টি। সঙ্গে বইতে পারে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও।

বিকেল ৪টে ৫০ মিনিটে আলিপুর আবহাওয়া দফতর থেকে জারি করা হয়েছিল ওই বৃষ্টির প্রথম সতর্কবার্তা। তাতে বলা হয়েছিল, আগামী দু’-এক ঘণ্টার মধ্যে কলকাতা এবং উত্তর ২৪ পরগনার কিছু কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। পরে সন্ধ্যা ৬টা নাগাদ আরও একটি সতর্কবার্তায় জানানো হয় আগামী ২ ঘণ্টার মধ্যে বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণ ২৪ পরগণার কিছু এলাকাতেও।

বজ্রপাতে রাজ্যে ইতিমধ্য়েই অনেকের মৃত্যু হয়েছে। আবহাওয়া দফতর তাই কলকাতা এবং দুই ২৪ পরগনা— তিন জেলাতেই কমলা সতর্কতা জারি করেছে। পরামর্শ দিয়েছে দুর্যোগের সময় বাড়ির ভিতরে বা নিরাপদ আশ্রয়ে থাকার। বলা হয়েছে বাড়তি সাবধানতাও অবলম্বন করার কথাও। তবে একই সঙ্গে আবহাওয়া দফতর জানিয়েছে, এই বৃষ্টির তীব্রতা বেশি হবে না।

অন্যদিকে, আগামী ২২ মে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর, বঙ্গোপসাগরের নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপ হয়ে যদি ঘূর্ণিঝড় তৈরি হয় সেক্ষেত্রে তার মুখ হতে চলেছে উত্তর ও উত্তর পূর্ব দিক। আর এর জেরে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর গতি পাওয়ার একটা সম্ভাবনা রয়েছে বলে অনুমান করছেন আবহবিদরা। আন্দামান সাগর সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরি হতে পারে ২০ মের পর। এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে ৫০ শতাংশ। আর যদি ঘূর্ণিঝড় তৈরি হয় তাই তার নাম রিমাল। নামটি ওমানের দেওয়া।

রবিবার থেকে বঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।কলকাতা, হুগলি, হাওড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া বাদে এদিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পূর্বাভাস মিলেছে উত্তরবঙ্গের সব জেলাতেও।