MD forecasts above average rainfall in September

Weather Update: দুর্গাপুজোতেও চলবে একটানা বৃষ্টি! পূবার্ভাসে জানিয়ে দিল মৌসম ভবন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুর্গাপুজো আসতে আর এক মাসও বাকি নেই। ২৫ সেপ্টেম্বর মহালয়া। কিন্তু ক্যালেন্ডারের পাতা অনুযায়ী এখনও রাজ্য থেকে বিদায় নেয়নি মৌসুমি বায়ু। তার ওপরে এ বারে পুজো অনেকটাই আগে, সেপ্টেম্বরের শেষে। ফলে পুজোর বৃষ্টির আশঙ্কা থেকেই যাচ্ছে? আবহবিদদের অনুমান, পুজোয় বৃষ্টির আশঙ্কা থাকছে।

মৌসম ভবন সাম্প্রতিক পূবার্ভাসে জানিয়েছে, এ বছর সেপ্টেম্বর মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যা দীর্ঘ সময়ের গড়ের (এলপিএ) তুলনায় ৯ শতাংশ বেশি। ১৯৭১ সাল থেকে ২০২০ সালের মধ্যে সেপ্টেম্বর মাসে গড় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৬৭.৯ মিলিমিটার। গত বছরে কিছুটা কম হলেও ২০১৯ সাল থেকে বর্ষার সময় উদ্বৃত্ত বৃষ্টি হচ্ছে। সে বছর জুন থেকে সেপ্টেম্বর— যে পরিমাণ বৃষ্টি হওয়ার কথা, তার থেকে ১০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। ২০২০ সালেও দেশে ৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছিল। সে বার অগস্টে ২৭ শতাংশ এবং সেপ্টেম্বরে স্বাভাবিকের থেকে ৫২ শতাংশ বেশি বৃষ্টি হয়েছিল।

আরও পড়ুন: Bus accident: বাস-লরি সংঘর্ষে পাঁচলায় মৃত ৪ , দু’লক্ষ টাকা সাহায্য ঘোষণা মমতার

কিন্তু ২০২১ সালে সামান্য হলেও কম বৃষ্টি হয় দেশে। বর্ষায় সে বছর স্বাভাবিকের চেয়ে ১ শতাংশ কম বৃষ্টি হয়েছে। যদিও সেপ্টেম্বরে বৃষ্টির পরিমাণ উল্লেখযোগ্য ভাবে ৩৫ শতাংশ বাড়ে। এ বছর দেশে ইতিমধ্যেই ৬ শতাংশ উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে। সেপ্টেম্বরে আরও বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদদের একাংশ। কিন্তু কেন সেপ্টেম্বরে স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত বৃষ্টি হবে? কারণ এখনও স্পষ্ট নয়। তবে আবহাওয়াবিদদের ওই অংশটি মনে করেছেন, ‘লা নিনা’-র প্রভাবে এই উদ্বৃত্ত বৃষ্টি হচ্ছে সেপ্টেম্বরে। মধ্য প্রশান্ত মহাসাগরে এর অবস্থানে কারণে ২০২০ সালের সেপ্টেম্বরে অতিরিক্ত বৃষ্টি হয়। লা নিনার মতো পরিস্থিতি প্রশান্ত মহাসাগরে তৈরি হওয়ার ফলে এ বছর সেপ্টেম্বরেও অতিরিক্ত বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, আগামী ৪৮ ঘণ্টা উত্তরবঙ্গে বৃষ্টি বেশি হবে দক্ষিণবঙ্গে, তুলনামূলকভাবে অনেক কম বৃষ্টি। আগামী কয়েক দিন এমনই থাকবে পরিস্থিতি। আজ শনিবার এবং আগামিকাল রবিবার বৃষ্টি কিছুটা বাড়বে রাজ্যে। ফলে পুজোর কেনাকাটা করার প্ল্যান করেছিলেন যারা, তাদের প্ল্যান ক্যানসেল হতেই পারে।

আরও পড়ুন: Coal Scam: এখনও ইডি দফতরে অভিষেক, ‘আজই বড় কিছু হতে পারে’, দাবি সুকান্তর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest