রাহুলের বিকল্প হিসেবে নয়া সূত্র কংগ্রেসের, কার্যকরী সভাপতি পদ তৈরির ভাবনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: দিল্লির গুরুদুয়ার রাখবগঞ্জে কংগ্রেসের ওয়াররুমে আজ রুদ্ধদ্বার বৈঠক হতে চলেছে। দুপুর ১২টা নাগাদ গুলাম নবি আজ়াদ, আহমেদ প্যাটেল, জয়রাম রমেশ, পি চিদাম্বরম-সহ কংগ্রেসের একাধিক শীর্ষ নেতৃত্ব থাকছেন ওই বৈঠকে। আগামী ২০ তারিখ শুরু হচ্ছে লোকসভার অধিবেশন। এই পরিপ্রেক্ষিতে দলের স্ট্যাটিজি নির্ধারণ হবে বৈঠকে।

যতই তাঁকে বোঝানো হোক, কংগ্রেসের সভাপতির পদ থেকে সরে যাওয়ার ব্যাপারে এখনও অনড় রাহুল গান্ধী। এই পরিস্থিতিতে নতুন ভাবনাচিন্তা শুরু করে দিল দল। কোনো বর্ষীয়ান নেতাকে অন্তর্বর্তী সভাপতি হিসাবে আনা হতে পারে এমন জল্পনা শুরু হয়েছে কংগ্রেসে। দু’জন অন্তর্বর্তীকালীন সভাপতির ব্যাপারেও ভাবনাচিন্তা চলছে। উত্তর এবং দক্ষিণ ভারত থেকে একজনকে এই পদে নিয়োগ করা হতে পারে।এই পদের জন্য উত্তর ভারত থেকে রাজ্যসভার সাংসদ আহমেদ পটেলের নাম ভাবা হচ্ছে। অন্য দিকে দক্ষিণ ভারত থেকে ভাবা হচ্ছে মল্লিকার্জুন খাড়গের নাম। এ বার নির্বাচনে পরাজিত হলেও, যথেষ্ট হেভিওয়েট কর্নাটকের এই কংগ্রেস নেতা। যদিও এরই মধ্যে রাহুলকে বোঝানোরও কোনো খামতি রাখছে না দল। রাহুলের বদলে প্রিয়ঙ্কাকে কংগ্রেসের সভাপতি পদে বসানো হবে কি না, সেই নিয়ে জল্পনা ছিল। কিন্তু সেই প্রসঙ্গে জল ঢেলে দিয়েছেন স্বয়ং রাহুলই।

রাহুল অন্তর্বর্তী সভাপতির ক্ষেত্রে গান্ধী পরিবারের বাইরের কাউকে চাওয়ায় সেই আলোচনা থমকে গিয়েছে। গান্ধী পরিবারের বাইরের কাউকে পদ দেওয়ার বিষয়ে রাহুলের এই জোর দেওয়ার ঘটনা গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।গতবারের মতো এবারেরও বিরোধী দলের খেতাব অর্জন করতে পারেনি কংগ্রেস। উল্লেখ্য অন্যান্য বিরোধী দলও ব্যর্থ হয়েছে। কংগ্রেসের লোকসভা দলনেতা সিদ্ধান্ত নিয়ে আলোচনা হতে পারে। যদিও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সনিয়া গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের সংসদীয় কমিটিতে। আজ, এই বৈঠকে উপস্থিত থাকছেন না সনিয়া গান্ধী। লোকসভা নির্বাচনের পর এই প্রথম তাঁর কেন্দ্র রায়বেরেলি গিয়েছেন তিনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest