ঠিক ২ দিন পরই ২০১৯-এর প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, মহাজাগতিক দৃশ্যের অপেক্ষায় গোটা বিশ্ব

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নিউ ইয়র্ক: আর মাত্র দু’দিন বাদেই মহাকাশে ঘটতে চলেছে এক মহাজাগতিক ঘটনা। জ্যোর্তিবিজ্ঞানী থেকে জ্যোতিষশাস্ত্রবিদ,সকলেই আপাতত তাকিয়ে সেই ঘটনার দিকে। যাকে কেন্দ্র করে রীতিমত আলোচনা শুরু হয়ে গিয়েছে।

আগামী ২ জুলাই দেখা যাবে ২০১৯-এর প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। ২০১৭ সালের গ্রেট আমেরিকান সোলার একলিপসের পর ২ রা জুলাই ২০১৯ সাল দেখতে চলেছে আরও একটি মহা সূর্যগ্রহণ। এই দিন, একই রেখা বরাবর থাকবে সূর্য, চাঁদ ও পৃথিবী।এইভাবে একই রেখায় চলে আসার ফলে, এই দিন সকালের আলোকে ঢেকে দেয় মহাজাগতিক ছায়ার অন্ধকার। এমন দিনে আংশিক সূর্যগ্রহণ দেখতে পাবে প্রশান্ত মহাসাগর সংলগ্ন দেশগুলি। আংশিক সূর্যগ্রহণ শুরু হবে ভারতীয় সময় রাত ১০:২৫ মিনিট নাগাদ।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এলাকার কোরালদ্বীপ থেকে। ভারতীয় সময় অনুযায়ী, রাত ১১:৫৪ মিনিট নাগাদ শুরু হবে সূর্যগ্রহণ। যদিও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় তা দেখা যাবে স্থানীয় সময় সকাল ১০:২৪ মিনিট নাগাদ। ফলে ভারত থেকে এই মাহজাগতিক দৃশ্য সরাসরি দেখা অসম্ভব। তবে মার্কিন মহাকাশ বিজ্ঞান কেন্দ্র ‘নাসা’ গোটা ঘটনাটিই সরাসরি সম্প্রচার করবে তাদের ওয়েবসাইট-এ।

আর্জেন্টিনা, চিলি, নিউজিল্যান্ড সহ একাধিক দেশ থেকে দেখা যাবে এই অসামান্য দৃশ্য। আর্জেন্টিনার স্যান জুয়ানে এই দৃশ্য দেখা যাবে ৩৬ সেকেন্ডের জন্য, অন্যদিকে, চিলিতে ৫৩ সেকেন্ডের জন্য দেখা যাবে এমন মহাজাগতিক দৃশ্য। এই দশকে চিলি ও আর্জেন্টিনায় এই নিয়ে দ্বিতীয় পূর্ণগ্রাস দেখা যাবে। এরপর আবার ২০২০-র ১৪ ডিসেম্বর আরও একবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে এখান থেকে। সেই সময়েই আকাশে আশ্চর্য সুন্দর দৃশ্য দেখা যাবে। কারণ, ওই সময় উল্কাবৃষ্টির মরশুমে। কল্পনাপ্রবণ মানুষকে কি বলে দিতে হবে, একসঙ্গে এত কিছু দেখতে পেলে কেমন অনুভূতি হবে মনে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest