বাংলার ৯-সহ দেশের ৫৯টি আসনে শুরু শেষ দফার ভোট, প্রধানমন্ত্রী-সহ একাধিক হেভিওয়েটের ভাগ্য নির্ধারণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#নয়াদিল্লি: পাঞ্জাব এবং হিমাচল প্রদেশের সবক’টি লোকসভা আসনের পাশাপাশি আজ শেষ দফার ভোট বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়েও। মোট ৫৯টি আসনে ভোট হবে এ দিন। যার মধ্যে বাংলায় ৯টি।একাধিক হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ। ভোট হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসীতে। বিহারের পাটনা সাহিবে মুখোমুখি লড়ছেন শত্রুঘ্ন সিনহা এবং কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ।

বাংলাতেও একাধিক বড় মাপের নেতার দিল্লির টিকিট কনফার্ম করার লড়াই। শেষ দফায় বাংলায় যে ন’টি আসনে ভোট সেগুলি হলো, বসিরহাট, দমদম, ডায়মন্ডহারবার, জয়নগর, মথুরাপুর, যাদবপুর, দুই কলকাতা এবং বারাসত। হেভিওয়েটদের মধ্যে রয়েছেন যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়, দুই অভিনেত্রী প্রার্থী মিমি চক্রবর্তী এবং নুসরত জাহান, সিপিএমের বিকাশরঞ্জন ভট্টাচার্য, বিজেপির সায়ন্তন বসু, শমীক ভট্টাচার্য।

লোকসভার পাশাপাশি বেশ বিধানসভার উপনির্বাচনও রয়েছে এ দিন। যার মধ্যে অন্যতম ভাটপাড়া। অর্জুন সিং-এর পুত্র পবন সিং-এর সঙ্গে লড়াই মদন মিত্রের। বাংলায় অবাধ ভোট করাতে মরিয়া কমিশন। ১০০ শতাংশ বুথে থাকছে কেন্দ্রীয় বাহিনী। বাড়ানো হয়েছে কুইক রেসপন্স টিম।

গত ১১ এপ্রিল শুরু হয় লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট। এরই মধ্যে শেষ হয়েছে ছ’ দফায় ৪৮৪ আসনের ভোট হয়েছে। আজকের ৫৯ আসনের ভোট হয়ে গেলে লোকসভার মোট ৫৪৩ আসনের ভোট পর্ব সমাপ্ত হবে। এদিন ভোট হবে উত্তরপ্রদেশ ও পাঞ্জাবের ১৩টি আসন, পশ্চিমবঙ্গের ৯টি আসন, ৮টি করে আসন বিহার ও মধ্যপ্রদেশের, হিমাচল প্রদেশের ৪টি আসনে, ঝাড়খণ্ডের ৩টি আসন এবং চণ্ডীগড়ের একটি আসনে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest