সেনা পোশাকে মসজিদে বন্দুকবাজের হামলা, ২ বাংলাদেশী সহ নিহত ৪০

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক : নিউ জিল্যান্ডেরক্রাইস্টচার্চ মসজিদে বন্দুকবাজের হামলা কমপক্ষে ৪০ জনের মৃত্যুর খবর সামনে এসেছে। এরমধ্যে দুজন বাংলাদেশি বলে জানা গিয়েছে। বাংলাদেশের হাইকমিশনার এম শফিউর রহমান ‘প্রথম আলো’-সংবাদ মাধ্যমকে এই হামলা ও মৃত্যুর কথা নিশ্চিত করেছেন।

শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টার দিকে নামাজ শুরুর ১০ মিনিটের মধ্যে একজন বন্দুকধারী সিজদায় অবনত মুসল্লিদের ওপর গুলিবর্ষণ করতে থাকে।সেনার পোশাকে থাকা বন্দুকবাজের নির্বিচারে গুলি চালিয়ে চলেছে তখনও। মুহূর্তে রক্তে ভেসে গেল মসজিদ চত্বর।হামলার ঘটনাটি ফেসবুকে লাইভও করেন অস্ট্রেলিয়া থেকে আসা ২৮ বছর বয়সী ওই শ্বেতাঙ্গ হামলাকারী। ভিডিওটি অনলাইনে না ছড়াতে নির্দেশ দিয়েছে পুলিশ। ইতিমধ্যে ভাইরাল হওয়া ভিডিওটি সরিয়ে নেওয়ার কাজ করছে পুলিশ। এই হামলার ঘটনাটিকে দেশের অন্ধকারতম দিনগুলির মধ্যে একটি বলে বিবৃতি দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্দের্ন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন নিশ্চিত করেছেন যে আক্রমণকারীদের একজন অস্ট্রেলিয়ার নাগরিক।আক্রমণকারীকে ‘কট্টরপন্থী সহিংস সন্ত্রাসবাদী’ হিসেবে উল্লেখ করেছেন তিনি ।

নিউজিল্যান্ডের বাংলাদেশ দূতাবাসের অনারারি কনসাল শফিকুর রহমার ভুইয়া বিবিসি বাংলাকে জানিয়েছেন, দু’জন বাংলাদেশীর পরিচয় সম্পর্কে তাঁরা এখন পর্যন্ত নিশ্চিত হয়েছেন। নিহতদের একজন ড. আবদুস সামাদ, যিনি স্থানীয় লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক। আর একজন হলেন, মিসেস হোসনে আরা।রেডিও নিউজিল্যান্ড তাদের টুইটার অ্যাকাউন্টের একটি পোস্টে জানিয়েছে যে ক্রাইস্টচার্চ হাসপাতালে আহত অন্তত ৪৮ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত নিউজিল্যান্ডের সব মসজিদ বন্ধ রাখতে বলেছেন পুলিশ কমিশনার।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, কালো পোশাকে মসজিদের ভিতর ঢুকেছিল ওই বন্দুকবাজ। তাঁর কথায়, ‘‘আমি তখন মসজিদের অন্য একটি দরজার সামনে দাঁড়িয়েছিলাম। সাপ্তাহিক নমাজ পাঠ চলছিল। হঠাৎ গুলি চালাতে শুরু করে ওই বন্দুকবাজ। আমি কম করে চার-পাঁচ জনকে মৃত অবস্থায় দেখতে পাই। বরাত জোরে মসজিদ থেকে পালাতে পেরেছি।”মোহন ইব্রাহিম নামে এক ব্যক্তি নিউ জিল্যান্ড-এর এক দৈনিককে জানিয়েছেন,”শুরুতে আমরা ভেবেছিলাম হয়তো শর্ট সার্কিটে কোন ঝামেলা তৈরি হয়েছে কিন্তু একটু পরেই দেখি প্রাণ ভয়ে দৌড়াচ্ছে সবাই।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest