পাঁচ ঘণ্টা লড়াই করে হার মানলেন ফেডেরার, টাইব্রেকার জিতে উইম্বলডন নিজের নামে করলেন জোকোভিচ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#লন্ডন: নবম উইলম্বডন জয়ের হাতছানি ছিল। কিন্তু ঘাসের কোর্টের সম্রাট রজার ফেডেরার কঠিন লড়াইয়ে হার মানলেন তুলনায় তরুণ নোভাক জকোভিচের কাছে। রবিবার উইম্বলডনের মেগা ফাইনালে সার্বিয়ান জকোভিচের কাছে দাঁতে দাঁত চেপে লড়লেন রাজা রজার। কিন্তু জোকারের অদম্য জেদ আর স্ফূর্তির কাছে হার মানলেন ফেডেক্স। দীর্ঘ পাঁচ ঘণ্টার ম্যাচে টেনিস দুনিয়ার দুই তারার হার না মানা লড়াই দেখল গোটা বিশ্ব। জকোভিচ ম্যাচ জিতলেন ৭-৬ (৭-৫), ১-৬, ৭-৬ (৭-৪), ৪-৬ ও ১২-১২ (৭-৩) সেটে। এই নিয়ে পঞ্চমবার উইম্বলডন খেতাব জিতলেন জকোভিচ। কেরিয়ারের ১৬তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পর উচ্ছ্বাসে ফেটে পড়েন সেন্টার কোর্টে। এদিনের জয়ের ফলে কিংবদন্তী বিয়র্ন বর্গের রেকর্ড স্পর্শ করলেন গতবারের চ্যাম্পিয়ন জকোভিচ।

প্রথম সেট টাইব্রেকারে জিতে নেন নোভাক। তার পরে দ্বিতীয় সেটে ফেডেরার ৬-১ দুরন্ত ভাবে ফিরে আসেন। তৃতীয় সেট জোকোভিচ জিতে নেন ৭-৬ (৭-৪)। চতুর্থ সেট আবার জেতেন ফেডেরার। পঞ্চম সেট দেখল এক অন্য লড়াই। একসময়ে ৪-২ এগিয়ে গিয়েছিলেন নোভাক। তার পরে দারুণ ভাবে প্রত্যাবর্তন ঘটে ফেডেরারের। মরিয়া লড়াই করলেন দুই সুপারস্টার। শেষ মেশ জোকার জিতলেন। হার মানলেন ফেডেরার।

এই দুই প্রতিপক্ষ যত বারই মুখোমুখি হয়েছে, তত বারই তাঁদের র‌্যাকেট ঝলসে উঠেছে। এই দুই তারকার ম্যাচ জন্ম দিয়েছে টেনিস মহাকাব্যের। আজ, রবিবারের ফাইনাল বোধহয় আগের সব লড়াইকে ছাপিয়ে গেল।

২০১৭-এর পরে ফের ফাইনালে ফেডেরার। এ বারের টুর্নামেন্টে সেমিফাইনালে রাফায়েল নাদালকে উড়িয়ে দেওয়ার পরে ফাইনালে মুখোমুখি জোকার ও ফেড-এক্স। চোট আঘাতে জর্জরিত হওয়ার পরে ৩৭ বছর বয়সি ফেডেরার-এর প্রত্যাবর্তন প্রমাণ করে দেয় যে, বয়স নিতান্তই একটা সংখ্যা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest