# CWC19Final: ইতিহাসের শ্রেষ্ঠ ফাইনাল! বাউন্ডারির হিসেবে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#লর্ডস: একেই হয়তো বলে বিশ্বকাপ ফাইনাল। প্রথমে ১০০ ওভারের খেলা, তারপর সুপার ওভারেও হলো না নিষ্পত্তি। শেষ পর্যন্ত বাউন্ডারির হিসেবে নিউজিল্যান্ডকে হারিয়ে ঘরের মাঠে প্রথম বিশ্বকাপ জিতল ইংল্যান্ড।

এ যেন স্বপ্নের ফাইনাল। এর চেয়ে বেশি আর কিছু হয়তো প্রত্যাশা করতে পারেন না ক্রিকেট সমর্থকরা। ১০০ ওভার ক্রিকেট খেলার পরও কোনও হার মানল না কোনও দল। ৪৪ বছরের বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে প্রথমবার আয়োজিত হল সুপার ওভার। তাতেও ফয়সলা হল না। দু’দলই সুপার ওভারে তুলল ১৫ রান করে।কিন্তু, নির্ধারিত ওভারে বেশি বাউন্ডারি মারায় চ্যাম্পিয়ন হল তাঁরা। আর সেই স্বপ্নের ফাইনালে স্বপ্নপূরণ হল ইংল্যান্ডের।

নতুন রূপকথার সূচনা হল বিশ্বক্রিকেটে। বলা ভাল, একটি বৃত্ত সম্পূর্ণ করল ক্রিকেট বিশ্ব। যে দেশের মাটিতে ক্রিকেটের পথচলা শুরু সে দেশেই অধরা ছিল বিশ্বচ্যাম্পিয়নের খেতাব। ইংল্যান্ডবাসীর অধরা স্বপ্ন পূরণ করল মর্গ্যান এন্ড কোম্পানি। স্নায়ূর চাপ সামলে, নিখুঁত রণকৌশল অনুযায়ী খেলে বিশ্বচ্যাম্পিয়নের খেতাব পকেটে পুরল ইংল্যান্ড। বোথাম, গ্যাটিং, গাওয়ার, গুচ, স্ট্রসরা যা দিতে পারেননি, ইংল্যান্ড ক্রিকেটকে সেই অধরা অলঙ্কার পরিয়ে দিলেন মর্গ্যান।
বৃত্তটি শুরু হয়েছিল ১৯৭৯ সালে। এই লর্ডসের মাটিতেই। সেবারই প্রথম বিশ্বকাপের ফাইনালে খেলে ইংল্যান্ড। ভিভ রিচার্ডস আর জোয়েল গার্নারের ক্যারিশমার কাছে সেবার হার মানতে হয়েছিল ইংরেজদের। এরপর বিশ্ব ক্রিকেটের আরও দুই বিখ্যাত স্টেডিয়ামে ফাইনাল খেলেছে ইংরেজরা। একটি ১৯৮৭-র ইডেনে অপরটি ১৯৯২-এ মেলবোর্নে। কোনওটিতেই শিঁকে ছেঁড়েনি। ৫০ ওভারের ক্রিকেটে বিশ্বকাপ স্বপ্ন অধরাই ছিল ইংরেজদের। অবশেষে হল স্বপ্নপূরণ। আর ফাইনালে সেই স্বপ্ন পূরণের কারিগর বেন স্টোকস এবং হোফ্রা আর্চার। স্টোকস দলকে হারের মুখ থেকে ফিরিয়ে আনলেন। আর আর্চার সুপার ওভারে দলকে জেতালেন।

লর্ডসের ফাইনালে শুরু থেকেই দাপট দেখালেন ইংল্যান্ড বোলাররা। জোফ্রা আর্চার, প্ল্যাঙ্কেট, ওকসরা শুরু থেকেই চাপ তৈরি করেন নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের উপরে। সেই চাপ আর সামলে উঠতে পারেননি নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। ৫০ ওভারে নিউজিল্যান্ড করল আট উইকেটে ২৪১ রান। রান তাড়া করতে নেমে চারটি উইকেট হারিয়ে একসময়ে চাপ অনুভব করতে শুরু করে দিয়েছিল ইংল্যান্ড। জেসন রয় (১৭) ও জো রুট (৭), বেয়ারস্টো (৩৬) ও মর্গ্যান (৯) রানে ফিরে গিয়েছেন। তার পরে ইংল্যান্ডকে স্বপ্ন দেখায় স্টোকস ও বাটলারের ব্যাট। সেই ম্যাচই যে সুপার ওভারে পৌঁছবে তখন কি আর কেউ জানতেন!

বড় ম্যাচ, তাই বল শুরুতে সুইং করবে জেনেও লর্ডসে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন। কঠিন পরিস্থিতিতে স্লো খেললেও শুরুটা ভালই করেছিলেন কিউয়ি ব্যাটসম্যানরা। একটা সময় মাত্র ১ উইকেটের বিনিময়ে একশো রানের গণ্ডিও পেরিয়ে যায় তাঁরা। কিন্তু উইলিয়ামসনের উইকেট পড়তেই শুরু হয় পতনের খেলা। পরপর প্যাভিলিয়নে ফেরেন নিকোলস এবং টেলরও। চার উইকেটের পতনের পর ইনিংসের হাল ধরেন টম লেথাম। প্রথমে নিশাম এবং পরে গ্র্যান্ডহোমকে সঙ্গে নিয়ে নিউজিল্যান্ডকে সম্মানজনক জায়গায় পৌঁছে দেন তিনি। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ২৪১ রান করে কিউয়িরা।

২৪২ রানের টার্গেট খাতায় কলমে বিরাট কিছু না হলেও, বিশ্বকাপের মতো চাপের ম্যাচে তা যে যথেষ্ঠ কঠিন সেকথা বলার অপেক্ষা রাখে না। আর কঠিন টার্গেটের মোকাবিলা করতে গিয়েই ল্যাজে-গোবরে হতে হল ইংল্যান্ডকে। টপ অর্ডারের ব্যর্থতা প্রায় ডুবিয়েই দিয়েছিল ইংরেজদের। জস বাটলার এবং বেন স্টোকস দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচে ফেরান ইংল্যান্ডকে।একটা সময় কার্যত অসম্ভব মনে হওয়া ম্যাচ শেষপর্যন্ত বের করে আনলেন স্টোকস। তবে, এক্ষেত্রে ভাগ্যও সঙ্গ দিয়েছে তাঁর। শেষ ওভারের চতুর্থ ওভারে গাপ্তিলের থ্রো স্টোকসের গায়ে লেগে যায় বাউন্ডারির বাইরে। ভাগ্যের জোরে ইংল্যান্ড উপহার পেয়ে যায় ৪টি রান। শেষ দু’বলে দরকার ছিল ৩ রান। কিন্তু, বোল্টের শেষ দু’বলে দুটো রান আউট আবার বদলে দেয় অঙ্ক। ইংল্যান্ডের ইনিংসও শেষ হয় ২৪১ রানে।

খেলা গড়ায় সুপার ওভারে। ইংল্যান্ডের হয়ে ব্যাট করতে নামেন স্টোকস এবং বাটলার। ট্রেন্ট বোল্টের বিরুদ্ধে ১৫ রান নেন দুই ইংরেজ ব্যাটসম্যান।জবাবে নিউজিল্যান্ডের পক্ষে ব্যাট করতে আসেন গাপ্তিল এবং নিশাম। ইংল্যান্ডের হয়ে বোলিং করতে আসেন আর্চার। টার্গেট ছিল ১৬। কিন্তু, মাত্র ১৫ রানেই আটকে যান দুই কিউয়ি ব্যাটসম্যান।কিন্তু, বেশি বাউন্ডারি মারায় শেষ পর্যন্ত জিতল ইংল্যান্ড।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest