12 Books Of Mamata Banerjee Has Published In International Kolkata Book Fair 2022

Mamata Banerjee’s Books: বইমেলায় প্রকাশিত ১২ বই, ‘ট্রেডমিল করতে করতেই ব্রিফিং দিই’; বললেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তিনি রাজ্যের প্রশাসনিক প্রধান। শাসক দলের নেত্রী। রাজ্য-দল, সর্বপরি মানুষের দায়িত্ব সামলেও তিনি কবি, লেখিক, গীতিকার। তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (CM Mamata Banerjee)। এবারের কলকাতা বইমেলায় (International Kolkata Book Fair 2022) প্রকাশিত হচ্ছে তাঁর ১২টি বই। সবকিছু সামলে কীভাবে লেখার সুযোগ বের করেন? বইমেলার উদ্বোধনে সেকথা জানালেন খোদ মুখ্যমন্ত্রী।

সোমবার থেকে শুরু হওয়া আন্তর্জাতিক কলকাতা বইমেলায় প্রকাশিত হচ্ছে মুখ্যমন্ত্রী লেখা বই ‘খেলা হবে’, ‘কবিতাবিতান’, ‘দুয়ারে সরকার’ প্রভৃতি। মমতা বন্দ্যোপাধ্য়ায় আগেও বলেছেন তিনি লিখতে ভালবাসেন। সময় পেলেই কবিতা লেখেন, আঁকেন। এদিন মুখ্যমন্ত্রী বলেন, “সম্ভবত ১৯৯৫ সাল থেকে প্রতি বছর আমি কিছু বই বইমেলায় দিই। কারণ আগের জীবনের কোনও কিছু ইতিহাসে লেখা নেই। বাবা-মা কোথায় হারিয়ে ফেলেছেন জানি না। এখন বছরে যে ঘটনাগুলো ঘটছে। কোনটা আকৃষ্ট করছে তা ভাষার মাধ্যমে প্রকাশের জন্য আমার একটা পেন আছে আর একটা মুখ রয়েছে। মুখ কখনও কখনও কথা বলে। কথার মধ্যে দিয়ে কথা বের হয়। আমি এখনও মনে করি কলমের বিকল্প কিছু নেই। মনের ভাষা বের করতে গেলে, একটা খাতা আর একটা পেনের যে দাম সেটা তাঁরাই জানেন, যাঁরা লেখেন।”

এখনও প্রায় ১১৫টি বই প্রকাশ হয়েছে মুখ্যমন্ত্রীর। চরম ব্যস্ততার মধ্য়ে কীভাবে এটা সম্ভব হল? মমতা বন্দ্যোপাধ্য়ায় (CM Mamata Banerjee) বলেন, “ট্রেড মিল করতে করতেই কাউকে ব্রিফিং করে দিই। বলি এই লিখে ফেল তো এইটুকু। ওইটুকু লিখতে লিখতে, পথ চলতে-চলতে, ফোনে কথা বলতে বলতে। ইন্দ্রনীলরা আমাকে খুব ক্ষ্যাপায় বলে, দিদি তুমি মোবাইল মিউজিক ডিরেক্টর। মোবাইলে গান দাও, মোবাইলে লিখে দাও। সেই রকম ট্রেড মিল করতে করতে আমাকে এগুলো করতে হয়।”

এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে ঘিরে সমগ্র বিশ্বে যে উত্তেজনার পরিবেশ তৈরি হয়েছে, সেক্ষেত্রেও শান্তির বার্তা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (CM Mamata Banerjee)। তিনি বলেন, “আমরা বিশ্ব শান্তির পক্ষে। ভারত এক সময় জোট নিরপেক্ষ আন্দোলনে পথ দেখিয়েছে। আসুন না ভারতই নেতৃত্ব দিয়ে এই যুদ্ধের সমাধান করে দিক। কথা বলে শান্তির মধ্যে দিয়ে যা হয়, মানুষের প্রাণ কেড়ে নিয়ে তা হয় না।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest