AAP: Supreme Court grants AAP time till June 15 to vacate Rouse Avenue office

AAP: ঘরছাড়া কেজরির দল! আপের সদর কার্যালয় খালি করার সুপ্রিম নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লোকসভা নির্বাচনের আগে বড় ধাক্কা খেল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। দিল্লির রাউস এভিনিউতে আম আদমি পার্টির সদর দপ্তর খালি করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সোমবার শীর্ষ আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ১৫ জুনের মধ্যে খালি করতে ওই পার্টি অফিস। আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে অফিস বদলের জন্য ৩ মাসের সময়সীমা দেওয়া হচ্ছে বলে এদিন জানিয়েছে আদালত।

দিল্লি হাইকোর্টের জমি দখল করে আম আদমি পার্টি তাদের দলীয় অফিস তৈরি করেছে বলে অভিযোগ উঠেছিল। এই মামলায় বিতর্কিত ওই জমি খালি না করায় এর আগেও সুপ্রিম ভর্ৎসনার মুখে পড়েছিল আপ। সোমবার শীর্ষ আদালতে এই মামলায় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৩ সদস্যের বেঞ্চ স্পষ্ট জানিয়ে দেয় আপকে খালি করতে হবে এই জমি।  দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, আইন হাতে নেওয়ার কারও ক্ষমতা নেই। কোনও রাজনৈতিক দল কীভাবে এখানে বসে থাকতে পারে?

এপ্রসঙ্গে আপের আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, দেশের ৬ রাষ্ট্রীয় দলের একটি হওয়ার সুবাদে দলীয় দপ্তরের জন্য জমি পাওয়ার অধিকার রয়েছে আপের। এভাবে নির্বাচনের আগে কোনও রাজনৈতিক দলকে রাস্তায় নামিয়ে দেওয়া উচিত নয়। রাজনৈতিক সহযোগিতার মাধ্যমে এই সমস্যার সমাধান খোঁজা যেতে পারে। এমনকি বিকল্প জমির আবেদন জানানো হয় দলের তরফে।

তবে আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথার রেখে শীর্ষ আদালতের তরফে জানানো হয়, ‘সামনেই যেহেতু লোকসভা নির্বাচন, সেকথা মাথায় রেখে আগামী ১৫ জুন ২০২৪ পর্যন্ত সময় দেওয়া হল আম আদমি পার্টিকে। এই সময়ের মধ্যে যেন হাইকোর্টের জমি খালি করে দেওয়া হয়, যাতে ওই জায়গায় কোর্টের ভবন তৈরি করা যায়। দলীয় দপ্তরের জন্য বিকল্প জমি পেতে কেজরিওয়ালের দলকে দিল্লির ‘জমি ও উন্নয়ন দপ্তরের’র দ্বারস্থ হওয়ার পরামর্শ দিয়েছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। প্রসঙ্গত, ২০১৬ সালে রাউস এভিনিউয়ের ওই সরকারি বাংলো দখল করে আম আদমি পার্টির দপ্তর বানানো হয়েছিল বলে অভিযোগ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest