Narendra Modi: At opposition rally, RJD chief Lalu hits back at PM Modi on 'dynasty'

Narendra Modi: আপনি নিঃসন্তান তো আমরা কি করব! পরিবারতন্ত্র নিয়ে আক্রমণের জবাবে মোদীকে কটাক্ষ লালুর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নরেন্দ্র মোদীর কথায়, দুর্নীতি আর পরিবারতন্ত্র দেশের রাজনীতির সবচেয়ে বড় বিপদ। এই দুই প্রসঙ্গে বলতে গিয়ে প্রতিবারই নিশানা করেন লালুপ্রসাদ যাদবকে। শনিবার বিহারের ঔরঙ্গাবাদ এবং বেগুসরাইয়ে প্রধানমন্ত্রীর জনসভা তার ব্যতিক্রম ছিল না। মোদীর সেই আক্রমণের কড়া জবাব লালুপ্রসাদ দিয়েছেন পাটনার গান্ধী ময়দানের সভা থেকে।

বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি সুপ্রিমো লালু প্রধানমন্ত্রীর হিন্দু পরিচয় নিয়েই প্রশ্ন তোলেন গোড়ায়। বলেন, আপনি কেমন হিন্দু। আপনার মা মারা গেলেন। অথচ আপনি চুল দাড়ি কাটলেন না। এটা তো হিন্দুদের ন্যূনতম রীতি। বাবা-মা, পরিবারের কেউ মারা গেলে শোকে চুল দাড়ি কেটে ফেলতে হয়।

এর পরই আরজেডি সুপ্রিমো সরব হন পরিবারতন্ত্রের অভিযোগ নিয়ে। প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, ‘ইদানীং আপনি কথায় কথায়, পরিবারবাদী, পরিবারবাদী বলে চিৎকার করছেন। বিশেষ করে যে নেতাদের অনেকগুলি করে সন্তান আছে।’ লালুর সাফ কথা, ‘রাজনৈতিক পরিবারের ছেলেমেয়েরা রাজনীতিতে আসবে, এটাই তো স্বাভাবিক। আপনার কোনও সন্তান নেই। তাতে আমরা কি করতে পারি!’

‘মোদীর পরিবার নেই’, লালুর এই বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিজেপি। সোমবার সকাল থেকেই বিজেপির একাধিক ছোট-বড় নেতারা তাঁদের এক্স হ্যান্ডলে (পূর্বতন টুইটার) নিজের নাম পরিবর্তন করতে শুরু করেন। নিজেদের নামের পাশে ‘মোদী কা পরিবার’ লেখেন। অর্থাৎ সকলেই বোঝাতে চান, মোদী পরিবারহীন নন। তাঁরাই মোদীর পরিবার।

মোদী সোমবার নিজেও লালুর কটাক্ষের জবাব দিয়েছেন। তেলঙ্গানায় এক জনসভায় বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘‘বিরোধীরা আমার পরিবার নিয়ে আক্রমণ করছেন। কিন্তু আজ গোটা দেশ বলছে আমার পরিবার।’’ তার পর সেই মঞ্চ থেকে আবারও পরিবারতন্ত্র নিয়ে বিরোধীদের খোঁচা দেন তিনি। মোদী বলেন, ‘‘দেশের ১৪০ কোটি মানুষই আমার পরিবার। আমার জীবন খোলা বইয়ের মতো। ইন্ডিয়া জোটের নেতারা দুর্নীতির সঙ্গে জড়িত। তাঁরা নিজেদের পরিবারের বাইরে কিছু বোঝেন না।’’

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest