CM Pushkar Dhami promises Uttarakhand a uniform civil code of its own

Uttarakhand: ভোটে বিজেপি জিতলেই অভিন্ন দেওয়ানি বিধি! ঘোষণা উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উত্তরাখণ্ড ভোটের প্রচারের শেষ মুহূর্তে বড় ঘোষণা করে দিলেন বিদায়ী মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Uniform Civil Code)। বিজেপি ক্ষমতায় ফিরলেই উত্তরাখণ্ডে জারি করা হবে অভিন্ন দেওয়ানি বিধি, দাবি করলেন ধামি। যদিও বিরোধীদের বক্তব্য, পরাজয় নিশ্চিত জেনে শেষ মুহূর্তে হিন্দুত্বের জিগির তুলতেই এই ধরনের ঘোষণা করেছেন বিদায়ী মুখ্যমন্ত্রী।

এক সাক্ষাৎকারে ধামী বলেন, ‘‘বিধানসভা ভোটে জিতে বিজেপি ক্ষমতায় ফিরলেই উত্তরাখণ্ডে অভিন্ন দেওয়ানি বিধি কার্যকরের আইনি প্রক্রিয়া খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করবে। সব ধর্মের মানুষের জন্য বিবাহ, বিবাহবিচ্ছেদ, জমি-সম্পত্তি এবং উত্তরাধিকার সংক্রান্ত একই আইনের ব্যবস্থা করা হবে আমাদের রাজ্যে।’’

ধামীর দাবি, প্রস্তাবিত অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর হলে সামাজিক সম্প্রীতি বৃদ্ধি পাবে, লিঙ্গবৈষম্যের অবসান ঘটে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হবে এবং হিমালয়ে ঘেরা ওই রাজ্যের সাংস্কৃতিক ও আধ্যাত্মিক পরিচয় এবং পরিবেশ সুরক্ষিত হবে।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক নয়: কর্ণাটক হাইকোর্টের ‘অন্তর্বর্তী’ আদেশ

প্রসঙ্গত, অভিন্ন দেওয়ানি বিধির মাধ্যমে সব ধর্মের মানুষের জন্য একই রকম পারিবারিক, বিবাহ, উত্তরাধিকার সংক্রান্ত আইন প্রণয়নের কথা কয়েক দশক ধরেই বলে আসছে বিজেপি। ২০১৯-এর লোকসভা ভোটে বিজেপি-র ইস্তাহারেও অভিন্ন দেওয়ানি বিধির প্রতিশ্রুতি ছিল। ওই বিধি কার্যকর হলে মুসলিমদের শরিয়ত অনুযায়ী ব্যক্তি আইনের ক্ষেত্রে সমস্যা তৈরি হবে।

দ্বিতীয় বার ক্ষমতায় ফেরার পর থেকেই নরেন্দ্র মোদী সরকার তিন তালাক নিষিদ্ধ করা, জম্মু-কাশ্মীরের বিশেষ অধিকারের ৩৭০ অনুচ্ছেদ এবং ৩৫এ অনুচ্ছেদ রদ করা, রামমন্দির নির্মাণ, নতুন শিক্ষানীতির মতো সঙ্ঘ পরিবারের কর্মসূচি একের পর এক রূপায়ণ করছে বলে অভিযোগ। এ বার দেশের এক অঙ্গরাজ্যের বিজেপি মুখ্যমন্ত্রী নতুন করে উসকে দিলেন অভিন্ন দেওয়ানি বিধি বিতর্ক।

আরও পড়ুন: Rahul Bajaj: প্রয়াত বিশিষ্ট শিল্পপতি রাহুল বাজাজ, শোকপ্রকাশ মোদি-মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest