Fire Incident: At least 6 dead after fire at ‘illegal’ candle-manufacturing factory near Pune

Fire Incident: ‘বেআইনি’ মোমবাতি কারখানায় ভয়াবহ আগুন, মৃত অন্তত ৬

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মোমবাতির কারখানায় বিধ্বংসী অগ্নিকাণ্ড। আগুনে ঝলসে মৃত্যু হল অন্তত ছজনের। ঘটনায় জখম হয়েছেন কমপক্ষে ৮ জন।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তালওয়াড়ের জ্যোতিবাবাজার এলাকায় রয়েছে রানা ইঞ্জিনিয়ারিংয়ের কারখানা। সেই কারখানার ভিতরেই শুক্রবার দুপুর ৩টে নাগাদ আগুন লাগে। আগুন লাগার পর বেশ কয়েকটি জোরাল বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। জানা গিয়েছে, ওই কারখানার মধ্যে প্রচুর দাহ্য পদার্থ মজুত করা ছিল। তাই আগুন লাগার পর তা দ্রুত ছড়িয়ে পড়ে। সেখানে কর্মরত শ্রমিকদের এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। অনেক কর্মী গুরুতর জখমও হয়েছেন। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় দমকলবাহিনী। সেই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে বলে জানা গিয়েছে।

তবে ঠিক কীভাবে আগুন লাগল, তা এখনও স্পষ্ট নয়। পিম্প্রি ছিন্চওয়াড় পৌরসভার কমিশনার শেখর সিং জানান, জন্মদিনে যে ধরনের মোমবাতি ব্যবহার করা হয়, সেগুলিই এই কারখানায় প্রস্তুত করা হত। যে কারণে প্রচুর পরিমাণ মোম মজুত ছিল। আর তা থেকেই আগুন ভয়াবহ রূপ নেয়। বিপুল আর্থিক ক্ষতিও হয়েছে বলে খবর। পাশাপাশি এই কারখানায় পর্যাপ্ত অগ্নিনির্বাপন যন্ত্র ছিল কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

পিম্পড়ি-ছিন্চওয়াড় পুর কর্পোরেশনের দমকল অফিসার ঋষিকান্ত ছিপাড়ে বলেছেন, “২.৪৯ নাগাদ আমরা আগুন লাগার খবর পাই। যে কারখানার ভিতর আগুন লেগেছে, সেখানে বেআইনিভাবে স্পার্কলিং ক্যান্ডেল তৈরি করা হত। প্রচণ্ড দাহ্য বস্তু এর জেরে মজুত ছিল সেখানে। ওই কারখানার দেওয়াল দেখেই বোঝা যাচ্ছে সেখানে জোরালো বিস্ফোরণ ঘটেছে। এই ঘটনায় ৬ জনের মৃত্যু হয়েছে।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest