Free Ration Scheme Will Be Extended For Five Years: PM Modi In Poll-Bound Chhattisgarh

Free Ration: আগামী পাঁচ বছরের জন্য বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা মোদীর, নজরে লোকসভা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাম মন্দিরে রাম লালা প্রতিষ্ঠা হতে পারে আগামী বছরের ফেব্রুয়ারিতে। সম্ভবত তার পরে কোনও একটা সময়ে বেজে যেতে পারে লোকসভার নির্বাচনের দামামা। তার আগেই বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার জানালেন, আাগামী ৫ বছর দেশের ৮০ কোটিরও বেশি মানুষকে ফ্রিতে রেশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এমাসে দেশের একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচন। সেই ভোটের প্রচারের ময়দানে নেমেছেন নরেন্দ্র মোদী। ছত্তিশগড়ে নির্বাচনী জনসভা থেকে মোদী জানান, আগামী পাঁচবছরের জন্যে বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হবে দেশের ৮০ কোটি নাগরিককে। তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে এই রেশন দেওয়া হবে না। বরং জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় দেওয়া হবে এই রেশন।

জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় আপাতত প্রতি মাসে মাথাপিছু পাঁচ কিলোগ্রাম খাদ্যশস্য প্রদান করা হয়। প্রতি কেজিতে দাম পড়ে দুই থেকে তিন টাকা। এক কেজি চালের দাম তিন টাকা পড়ে। এক কেজি গমের জন্য দু’টাকা দিতে হয়। অন্ত্যোদয় অন্ন যোজনার আওতায় থাকা পরিবারগুলি মাসে ৩৫ কেজি খাদ্যশস্য প্রদান করা হয়। তবে আগামী পাঁচবছরের জন্যে দেশের ৮০ কোটি মানুষ বিনামূল্যে পাবেন রেশন।

লোকসভা ভোটের আগে রামমন্দির ও ফ্রি রেশন বিজেপিকে ইভিএম-এ শক্তি যোগাবে তা আর বলার অপেক্ষা রাখে না। করোনার সময়ে ফ্রি রেশনের কথা ঘোষণা করেছিল কেন্দ্র। পশ্চিমবঙ্গে রাজ্য সরকারও একধাপ এগিয়ে রেশন দেওয়ার মেয়াদ বাড়িয়ে দেয়। ইতিমধ্যেই রান্নার গ্যাসের দাম কমিয়েছে কেন্দ্র। ভোট এগিয়ে আসতেই
ধাপে ধাপে বেশকিছু সুবিধে সুযোগ আসছে মানুষের কাছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest