Govt okays 8.1% interest on EPF deposits for 2021-22, lowest in four decades

EPF: ৪৩ বছরে সবচেয়ে কম, পিএফের সুদের হার আবার কমাল মোদী সরকার

২০২১-২২ অর্থবর্ষে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ)-এর সুদের হারে অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ৮.১ শতাংশের সুদের হারের প্রস্তাব দিয়েছিল ইপিএফ কমিটি। তাতে সিলমোহর দিয়েছে কেন্দ্র।গত মার্চে সুদের হার কমিয়ে ৮.১ শতাংশ করার সিদ্ধান্ত নেয় পিএফের অছি পরিষদ। সেই ১৯৭৭-৭৮ সালে প্রভিডেন্ট ফান্ডে সুদের হার ছিল ৮%। তার পর এটাই সর্বনিম্ন।

প্রসঙ্গত, গত মার্চে ট্রাস্টি বোর্ড বৈঠকে ২০২১-২২-এর জন্য পিএফের সুদ ৮.৫ শতাংশ থেকে কমিয়ে ৮.১ শতাংশ করার প্রস্তাব গৃহীত হয়েছিল। ট্রাস্টি বোর্ডের সেই প্রস্তাবেই সিলমোহর দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। তার পর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক।

আরও পড়ুন: Yogi Adityanath: বিধানসভায় বঙ্গ ভোটের হিংসার কথা তুললেন যোগী, পাল্টা দিল তৃণমূল

কেন কমল সুদের হার? 

– আমানতের উপর কত টাকা আয় হল তার ভিত্তিতে সুদের হার ঠিক হয়। এবার আমানত অবশ্য বেড়েছে ১৩%। তবে ভাল রিটার্ন আসেনি পিএফ কর্তৃপক্ষের কাছে।

–  সরকারি সিকিউরিটিজ, বন্ড-সহ ঋণপত্রে বছরে ৮৫ শতাংশ বিনিয়োগ করে ইপিএফও। ইটিএফের মাধ্যমে ১৫ শতাংশ তহবিল লগ্নি করা হয়। ঋণ ও ইক্যুইটি থেকে কতটা আয় হল, তার উপরে নির্ভর করে সুদ। অর্থনৈতিক সঙ্কটের জেরে প্রত্যাশিত রিটার্ন আসেনি।

– কেন সুদের হার কমানো হল তা স্পষ্ট করেনি শ্রম মন্ত্রক। তবে ঝুঁকিহীন বিনিয়োগই কারণ বলে মনে করা হচ্ছে। তারা বিবৃতিতে জানিয়েছে,’বিনিয়োগের ক্ষেত্রে সংযত সিদ্ধান্ত নিয়েছে ইফিএফও। গত কয়েক বছর ধরে রিটার্ন পাচ্ছে। ঝুঁকিহীন বিনিয়োগ করে সদস্যদের বছরের পর বছর ধরে ভাল রিটার্ন দিতে পেরেছে। ভবিষ্যতেও সক্ষম। সদস্যদের সুদ বণ্টনের জন্য তহবিল থেকে অর্থ নেওয়ার দরকার পড়বে না।’

আরও পড়ুন: Congress: বেআইনি অর্থ লেনদেনের অভিযোগ, সনিয়া এবং রাহুল গান্ধীকে নোটিস ED-র