Lakhpati Didi: Aim is to create 2 crore Lakhpati Didis; Women’s SHGs to power Drone Ki Udaan: Prime Minister

Lakhpati Didi : ১৫ লাখ টাকার স্বপ্ন অতীত, এবার ‘ ২ কোটি লাখপতি দিদি’ প্রকল্প মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আগামী লোকসভা নির্বাচনের আগে দেশের নিম্নবিত্ত মহিলাদের মন জয় করতে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ লালকেল্লা থেকে ভাষণ দেওয়ার সময় মোদী বলেন, ‘আমার স্বপ্ন, দেশের গ্রামে গ্রামে ২ কোটি দিদি লাখপতি হবেন।’ এর জন্য একটি প্রকল্পের পরিকল্পনার কথাও জানান নরেন্দ্র মোদী। সেই প্রকল্প বাস্তবায়িত হলে গ্রমীণ অঞ্চলে মহিলাদের অবস্থার পরিবর্তন ঘটবে। পাশাপাশি কৃষি ক্ষেত্রে যুগান্তকারী বদল আসবে।

মোদী আজ বলেন, ‘দেশকে এগিয়ে নিয়ে যেতে মহিলারা অগ্রণী ভূমিকা পালন করছেন। তাঁদের নেতৃত্বে দেশের উন্নয়ন ঘটছে। আজ আমরা গর্ব করে বলতে পারি যে, অসামরিক বিমান চলাচলে ভারতে সর্বাধিক সংখ্যক পাইলট রয়েছে। মহিলা বিজ্ঞানীরা চন্দ্রযান মিশনে নের্তৃত্ব দিচ্ছেন। জি ২০ দেশগুলিও গুরুত্ব স্বীকার করে নিয়েছে।’ এরপর গ্রামের মহিলাদের কর্মসংস্থান প্রসঙ্গে মোদী বলেন, ‘ড্রোন চালানো এবং মেরামতির প্রশিক্ষণ দেওয়া হবে মহিলাদেরকে।’ প্রধানমন্ত্রী জানান, কৃষি ক্ষেত্রে ড্রোনের ব্যবহার বৃদ্ধির পরিকল্পনা নিয়েছে সরকার। সেখানেই মহিলাদের কাজে লাগানো হবে। পাশাপাশি প্রযুক্তিগত ভাবে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। তাঁদের আরও আত্মনির্ভর করে তোলা হবে।

আরও পড়ুন: Sedition Law: দেশদ্রোহ আইনের অবলুপ্তি, ভারতের ফৌজদারি দণ্ডবিধিতে বড় বদলের বিল পেশ শাহের

২০২৪-এর লোকসভা ভোটের আগে লালকেল্লার অনুষ্ঠানে ওবিসি-দের জন্য বিশ্বকর্মা যোজনা ঘোষণা প্রধানমন্ত্রীর। মোদীর দাবি, তাঁর আমলে শেষ পাঁচ বছরে সাড়ে ১৩ কোটি মানুষ দারিদ্রসীমার উপরে উঠেছে। প্রধানমন্ত্রীর ঘোষণা, বিশ্বকর্মা পুজোর দিন বিশ্বকর্মা যোজনার সূচনা হবে। এই প্রকল্পে ওবিসি শিল্পীদের উন্নতিতে বিনিয়োগ করা হবে ১৩-১৫ হাজার কোটি টাকা। কলোনি, ঝুপড়ি, ভাড়াবাড়ির বাসিন্দাদের জন্য সহজ শর্তে মিলবে ঋণ। তাঁরা যাতে নিজেদের বাসস্থান তৈরি করতে পারেন, তার জন্য এই ঋণ দেওয়া হবে। এদিকে, জন ঔষধি দোকানের পরিধি দেশে বাড়ানোর বার্তাও দিয়েছেন নরেন্দ্র মোদী।

মোদীর তরফে লাখপতি দিদি প্রকল্প ঘোষণা করার পর রাজনৈতিক মহল সরগরম। স্বাভাবিক ভাবেই ফিরে এসেছে ১০ বছর আগে জন প্রতি ১৫ লাখ টাকা দেওয়ার নির্বাচনী প্রতিশ্রুতি।

আরও পড়ুন: Independence Day 2023: স্বাধীনতা দিবসেও ভোট রাজনীতি! মোদীর মাথায় রাজস্থানি পাগড়ি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest