Independence Day 2023: PM Modi Wears Rajasthani Turban For 2023 Independence Day

Independence Day 2023: স্বাধীনতা দিবসেও ভোট রাজনীতি! মোদীর মাথায় রাজস্থানি পাগড়ি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৭৭ তম স্বাধীনতা দিবসে রঙিন পাগড়ি পরার ট্র্যাডিশন বহাল রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামনে মরুরাজ্যে ভোট। সেদিকে লক্ষ্য রেখেই রাজস্থান-শৈলীর পাগড়ি বলে অনুমান। ২০১৪ সালে প্রধানমন্ত্রীর মসনদে বসেন নরেন্দ্র মোদী। তার পর থেকে প্রতিবছর স্বাধীনতা দিবসে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলনের সময় ঐতিহ্যের সঙ্গে তাল মিলিয়ে রঙিন পাগড়ি পরার ট্র্যাডিশন চলেই আসছে।

মঙ্গলবার একটি অফ-হোয়াইট কুর্তা এবং চুড়িদার সহ হলুদ, সবুজ এবং লাল রঙের মিশ্রণে একটি পাগড়ি তে দেখা যায় প্রধানমন্ত্রীকে। এই ধরনের পাগড়ি সাধারণত রাজস্থানের পুরুষরা পরে থাকেন। সেই সঙ্গে পরনে ছিল কালো রঙের ভি-গলা জ্যাকেটও। বিশেষজ্ঞরা বলেন, রাজস্থানের এই পাগড়ি গোটা প্রদেশের ঐতিহ্যের প্রতীক। তবে রাজস্থানে এক প্রকার নয়, রয়েছে একশোরও বেশি ধরনের পাগড়ির ঐতিহ্য। আর তার সঙ্গে আছে রঙের বিষয়ও। প্রধানমন্ত্রী এদিন গেরুয়া রং প্রধান একটি পাগড়ি নির্বাচন করেছিলেন। বিশেষজ্ঞজের মতে, এই রঙের পাগড়ি পরিধান করা হয় সাধারণত উৎসবের সময়ে বা শুভ কাজে।

আরও পড়ুন: Independence Day 2023: ‘শান্তি ফিরছে…’, লালকেল্লায় মোদীর কণ্ঠে মণিপুর

চলতি বছরের শেষের দিতে মরুরাজ্যে হতে পারে বিধানসভা ভোট। রাজস্থানকে পাখির চোখ করছে বিজেপি। বেশ কয়েকটি সংবদমাধ্যমের সমীক্ষায় নির্বাচনী দৌঁড়ে পদ্ম শিবিরকে এগিয়েও রাখা হয়েছে। আর সেটা আঁচ করে বার্তা দিতে প্রধানমন্ত্রী রাজস্থান-শৈলিতে পাগড়ি পরেছেন বলে মনে করছেন ওয়াকিবহাল মহলের একাংশ।

রাজস্থান-শৈলিতে পাগরি পরা অবস্থায় লালকেল্লা থেকে মোদীর জাতীর উদ্দেশ্যে ভাষণের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় হয়েছে পোস্ট। ছবিকে ঘিরে নেটিজেনদের মধ্যে শুরু হয়েছে জোর তরজা। একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী একে ফ্যাশন শো-র সঙ্গে তুলনা করেছেন। তাঁর মতে, রাজস্থান-শৈলিতে পাগড়ি পরে রাজস্থান মানুষের কাছে ভোট চাইছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: Happy Independence Day 2023: স্বাধীনতা দিবসে সকলকে পাঠান এই মেসেজ, শুভেচ্ছাবার্তা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest