Mallikarjun Kharge Named Chairperson, Nitish Kumar as Convenor of INDIA Bloc

Mallikarjun Kharge: ‘ইন্ডিয়া’র চেয়ারম্যান হলেন খাড়গে! তৃণমূলের প্রস্তাবেই সিলমোহর সব দলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জোট শরিকদের প্রস্তাবে রাজি হলেন না নীতীশ কুমার। তাই ইন্ডিয়া জোটের আহ্বায়ক হিসেবে বেছে নেওয়া হল কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের (Mallikarjun Kharge) নাম। শনিবার জোট শরিকদের সঙ্গে ভারচুয়াল বৈঠকের পরই এই সিদ্ধান্তের কথা সামনে আসে।

শনিবার বিরোধী জোটের ভার্চুয়াল বৈঠক ছিল, যেখানে উপস্থিত ছিল না তৃণমূল। তবে এর আগে গত ১৯ ডিসেম্বর ইন্ডিয়া জোটের যে বৈঠক হয়েছিল, সেখানে ইন্ডিয়া জোটের আহ্বায়ক তথা মুখ্যমন্ত্রী মুখ হিসাবে খাড়গের নামই প্রস্তাব করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আম আদমি পার্টির তরফে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও তাতে সম্মতি প্রকাশ করেছিলেন। তবে বাকি দলগুলি তখনও তাতে সায় দেয়নি। বরং সেই পদে নীতীশ কুমারের নাম প্রস্তাব করা নিয়ে জল্পনা ছড়িয়েছিল। শনিবার জোটের বৈঠকে তাঁকে সেই পদের জন্য বাছা হলে সবিনয়ে প্রস্তাব প্রত্যাখ্যান করেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ সভাপতি। পরে নীতীশের দলের সাংসদ সঞ্জয় সিং বলেন, তাঁরা চান কংগ্রেসের কেউ ওই পদে বসুন।

তবে এখনও পর্যন্ত লোকসভা ভোটের আসন সমঝোতা চূড়ান্ত হয়নি। এমনকী সেই সংস্ক্রান্ত আলোচনাও বিশেষ এগোয়নি বলেই জানা গেছে। শনিবার যে জোটের দলগুলি ভার্চুয়াল আলোচনায় বসবে, সেটাও ঠিক হয় মাত্র একদিন আগে। শুক্রবার রাতে সেই খবর তৃণমূলকে জানিয়ে বৈঠকে যোগ দেওয়ার ব্যাপারে  আমন্ত্রণ জানানো হলেও তা প্রত্যাখ্যান করেন তৃণমূল নেত্রী। আগাম না জানানোর জন্যই তাঁর এই সিদ্ধান্ত বলে জানিয়ে দেওয়া হয় তৃণমূলের তরফে। এমনকি ‘ইন্ডিয়া’র সমন্বয় কমিটির সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায়ও শনিবারের ভার্চুয়াল বৈঠকে যোগ দেননি।

এছাড়াও এদিন শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে এবং সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদব অনুপস্থিত ছিলেন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest