Pegasus Spyware: "Government Did Not Cooperate" - Supreme Court Cites Report

Pegasus Spyware: পেগাসাস তদন্তে কোনও সাহায্য করেনি কেন্দ্র, শীর্ষ আদালতে দাবি প্যানেলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

 পেগাসাস তদন্তে আদালতের নির্দেশে গঠিত টেকনিক্যাল কমিটির সঙ্গে কেন্দ্রীয় সরকার সহযোগিতা করছে না বলে অভিযোগ শীর্ষ আদালতের। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে পেগাসাস মামলার শুনানি চলে। তাতেই প্রধান বিচারপতি এন ভি রমনার নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ বলে, কেন্দ্রীয় সরকার তাদের কোনও সাহায্য করছে না বলে সংশ্লিষ্ট কমিটি রিপোর্টে জানিয়েছে।

গত বছর সংসদের বাদল অধিবেশনের ঠিক আগেই প্রকাশ্যে আসে পেগাসাস (Pegasus Spyware) ইস্যু। ইজরায়েলে তৈরি পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে দেশের বিরোধী রাজনৈতিক নেতা, সাংবাদিক, ব্যবসাসী, বিচারপতি এমনকি BJP-র মন্ত্রীদের ফোনে আড়ি পাতার অভিযোগে তোলপাড় শুরু হয়ে যায় জাতীয় রাজনীতিতে। মামলা গড়ায় সুপ্রিম কোর্টে (Supreme Court of India) । কেন্দ্রীয় সরকার বা কোনও রাজ্য সরকার এই স্পাইওয়্যার কিনে ব্যক্তিগত পরিসরে নজর রাখছে কিনা তা তদন্ত করে দেখতে কমিটি তৈরি করে দেয় দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি আর ভি রবীন্দ্রনের নেতৃত্বে তৈরি কমিটির বাকি দুই সদস্য হলেন অবসরপ্রাপ্ত IPS অলোক জোশী এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ সন্দীপ ওবেরয়। প্রযুক্তিগত দিকগুলি খতিয়ে দেখতে আরও তিন জন প্রযুক্তিবিদকে নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটিও তৈরি করা হয়। মাস খানেক আগে সুপ্রিম কোর্টে কমিটির রিপোর্ট জমা পড়ে।

আরও পড়ুন: ‘বিজেপিতে যোগ দিলেই মামলা তুলে নেওয়ার প্রস্তাব’! বোমা ফাটালেন সিসোদিয়া

পেগাসাস আড়ি কাণ্ডে সেই রিপোর্ট নিয়েই বৃহস্পতিবারের শুনানি। সেই রিপোর্টেই একাধির ফোনে ম্যালওয়্যারের (Malware) খোঁজ মিলেছে বলে দাবি। মোট ২৯টি ফোনের ফরেনসিক পরীক্ষা করা হয়। এরমধ্যে ৫টি ফোনে সন্দেহজনক ম্যালওয়্যারের( Malware) খোঁজ মিলেছে বলে দাবি। তবে সেই ম্যালওয়্যার ইজরায়েলে তৈরি পেগাসাস কিনা তা নিশ্চিত করতে পারা যায়নি।

এদিন শীর্ষ আদালত নিযুক্ত কমিটির রিপোর্টে স্পষ্ট ভাষায় জানানো হয়েছে নরেন্দ্র মোদী সরকারের তরফে তদন্তে কোনও সহযোগিতা করা হয়নি। বৃহস্পতিবার মামলার শুনানিপর্বে প্রধান বিচারপতি রমণা নিজেই তদন্ত কমিটির এই পর্যবেক্ষণের কথা জানিয়েছেন। ফলে এই রিপোর্ট মোদী সরকারকে ইজরায়েলি স্পাইঅয়্যার ব্যবহার করে বিরোধী পক্ষের নেতা-নেত্রী-সহ বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিদের ফোনে আড়িপাতার অভিযোগ থেকে পুরোপুরি ‘ক্লিনচিট’ দিল না বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Delhi Politics: অপারেশন পদ্ম? কেজরির বৈঠকের আগেই নিখোঁজ একাধিক AAP বিধায়ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest