Russia-Ukraine war: Bengal CM Mamata writes to PM Modi, seeks all-party meeting

Mamata writes Modi: ভারতীয় পড়ুয়াদের দ্রুত ফেরানো হোক, দরকারে সর্বদল ডাকুন, ইউক্রেন নিয়ে মোদিকে চিঠি মমতার

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন (Ukraine) থেকে ভারতীয় পড়ুয়াদের দ্রুত ফেরানো হোক। এই আবেদন জানিয়ে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সোমবারই সেই চিঠি পাঠানো হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। ইতিমধ্যেই যদিও ‘অপারেশন গঙ্গা’ নাম দিয়ে ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধারকাজে নেমেছে কেন্দ্র। দফায় দফায় কয়েকশো পড়ুয়া, নাগরিককে ফেরানো হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় সরকারও বিভিন্ন বিমানবন্দর থেকে নিখরচায় তাঁদের রাজ্যে ফেরানোর উদ্যোগ নিয়েছে।

সেই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি সর্বদল বৈঠক ডাকার প্রস্তাব দিয়ে চিঠি পাঠালেন তিনি৷ চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, যে সঙ্কটজনক পরিস্থিতি তৈরি হয়েছে সেখান থেকে সমাধানসূত্র বের করতে আপনি একটি সর্বদল বৈঠক ডাকার কথা বিবেচনা করতে পারেন৷ বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ হিসেবে ভারত শান্তিপূর্ণ সমাধানের পথে এগনোর দিশা সবাইকে দেখাক৷

গত ২৬ তারিখ ইউক্রেনে আটকে থাকা রাজ্যের পড়ুয়াদের পাশে দাঁড়ানোর কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। দিল্লি বা মুম্বই বিমানবন্দর থেকে কলকাতায় ফেরার জন্য সম্পূর্ণ বিনামূল্যে বিমানের টিকিট দেওয়ার কথা জানানো হয়। যার জেরে ইউক্রেন ফেরতদের একটি টাকাও খরচ হবে না।  পাশাপাশি, বিমানবন্দরে থাকবে রাজ্যের প্রতিনিধিরা যাঁরা ওই পড়ুয়াদের সাহায্য করবে। শনিবার টুইট করে এমনটাই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। এবার কেন্দ্রকে আরও উদ্যোগী হওয়ার আবেদন জানিয়ে সরাসরি প্রধানমন্ত্রীকে চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী।

চিঠিতে তিনি কেন্দ্রের হাতে হাত মিলিয়ে উদ্ধারকাজের বার্তাই দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, সমস্ত রাজনৈতিক ঊর্ধ্বে উঠে দেশের গরিমার স্বার্থে একযোগে এই অপারেশনে কাজ করা উচিত বলে মনে করছেন তিনি। এই চিঠির মাধ্যমে নিজের নিঃশর্ত সমর্থনের কথাও প্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। প্রয়োজনে সর্বদল বৈঠক ডাকার আবেদন জানিয়েছেন তিনি। সেই বৈঠকে নিজে যোগ দেবেন বলেও মোদিকে জানিয়েছেন মমতা।