Yuge Yugeen Bharat: World's largest museum ‘Yuge Yugeen Bharat’ to come up in Delhi. Check details

Yuge Yugeen Bharat: খরচ কোটি কোটি টাকা, পৃথিবীর সবচেয়ে বড় জাদুঘর তৈরি হচ্ছে ভারতে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বের সবচেয়ে বড় জাদুঘর তৈরি হতে চলেছে ভারতে। প্রধানমন্ত্রী নয়া দিল্লির প্রগতি ময়দানে ৪৭তম আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে আসন্ন জাতীয় জাদুঘরের ভার্চুয়াল ওয়াক উদ্বোধন করেন। এই জাদুঘরের নাম হতে চলেছে ‘যুগে যুগেন ভারত’।

সূত্রের খবর, ভারতের পাঁচ হাজার বছরের পুরনো ইতিহাসের উল্লেখ এবং নিদর্শন থাকবে ‘যুগে যুগে ভারত’-এ। আর সেই কারণেই নাকি এই নামকরণ। পুরনো সংসদ ভবনের সাউথ এবং নর্থ ব্লক জুড়ে এই নতুন জাদুঘর নির্মিত হবে বলে জানিয়েছে কেন্দ্র। বর্তমানে সাউথ ব্লকে প্রধানমন্ত্রীর কার্যালয়, বিদেশ মন্ত্রক এবং প্রতিরক্ষা রয়েছে। অন্য দিকে, নর্থ ব্লকে রয়েছে অর্থ এবং স্বরাষ্ট্র মন্ত্রক। দিল্লিতে বুধবার ‘ইন্টারন্যাশনাল এগ্‌জিবিশন কাম কনভেনশন সেন্টার (আইইসিসি)’ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি ‘যুগে যুগে ভারত’ জাদুঘর তৈরির কথা ঘোষণা করেন।

জানা গিয়েছে, ১ লাখ ১৭ হাজার বর্গমিটার আয়তনে তৈরি হবে এই জাদুঘর। এই জাদুঘরে দেশের ৫০০০ বছরের ইতিহাস ধরা থাকবে ৯৫০টি কক্ষে। এখানে সিন্ধু-সরস্বতী সভ্যতা সম্পর্কে তথ্য পাওয়া যাবে। থাকছে বেদ, উপনিষদ যুগের কথাও।  মৌর্য সাম্রাজ্যের উত্থান ও বিস্তারের পাশাপাশি সাতবাহন, পল্লব ও কুষাণ,গুপ্ত রাজবংশ, রাষ্ট্রকূট,চালুক্য, চেরা,পান্ড্য রাজবংশ এবং কাশ্মীরের শাসকদের স্বর্ণযুগ ইত্যাদি এখানে থাকছে। মধ্য যুগের ভারতেরাজপুতদের কথার সঙ্গে সুলতানি ও মুঘল যুগের ইতিহাসও সংকলিত হচ্ছে এখানে। চৌহান,প্রতিহার,পারমার, সোলাঙ্কি,সিসোদিয়া এবং রাজপুত রাজাদের বীরত্বগাথাই শুধু বিখ্যাত নয়,তাদের পৃষ্ঠপোষকতায় শিল্প,নৈপুণ্য ও সংস্কৃতিরও অভূতপূর্ব বিকাশ ঘটেছিল। জাদুঘরে এ সংক্রান্ত তথ্যও পাওয়া যাবে।

আরও পড়ুন: Gyanvapi: আপাতত স্থগিত জ্ঞানবাপীর সমীক্ষা, জানাল সুপ্রিম কোর্ট

পাঁচ হাজার বছরেরও বেশি সময় ধরে চলে আসা ভারতের সভ্যতা এবং সংস্কৃতি প্রদর্শনের জন্য ‘যুগে যুগে ভারত’ জাদুঘরে মোট আটটি বিভাগ থাকবে বলে সরকারি আধিকারিকরা জানিয়েছেন।তিন তলা এই জাদুঘর গড়তে কোটি কোটি টাকা খরচ হবে বলেও সরকারি সূত্রে জানা গিয়েছে।

রাজপুত,মারাঠা এবং মুঘল শাসকদের যুগে,হোয়সালা, যাদব,মারাঠা শাসকদের ইতিহাসও এখানে দেখা যাবে। উউত্তর-পূর্ব ভারতের আহোম শাসনের সমৃদ্ধ স্থাপত্য এবং দক্ষিণের বিজয়নগর সাম্রাজ্য সম্পর্কেও জানা যাবে এখানে। ভারতের অনেক প্রাচীন চিত্রকলা, ভাস্কর্য, পাণ্ডুলিপি, সংগ্রহ এবং সাংস্কৃতিক নিদর্শন জাতীয় জাদুঘর, ন্যাশনাল আর্কাইভস অফ ইন্ডিয়া এবং ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার ফর দ্য আর্টস-এ রাখা আছে। বর্তমান সংসদ ভবন মেরামতের পরে সেগুলি ওই ভবনে জায়গা পেতে পারে বলেও মনে করা হচ্ছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ‘যুগে যুগে ভারত’ জাদুঘর তৈরি হয়ে যাওয়ার পর জনপথে থাকা সংগ্রহশালা জাতীয় সংগ্রহশালার তকমা হারাবে। ‘যুগে যুগে ভারত’ হবে নতুন জাতীয় সংগ্রহশালা।বর্তমানের জাতীয় সংগ্রহশালা থেকে সব সংগ্রহও নিয়ে যাওয়া হবে ‘যুগে যুগে ভারত’-এ। পুরনো জাতীয় সংগ্রহশালার ভবন কর্তব্য পথের অংশ হয়ে উঠবে। ১৯৫৫ সালের ১২ মে বর্তমান জাতীয় সংগ্রহশালার ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু।

আরও পড়ুন: Sextortion: যৌনতার ফাঁদ পেতে কেন্দ্রীয় মন্ত্রীকে ব্ল্যাকমেল করার চেষ্টা! গ্রেপ্তার দুই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest