Durga Puja Uncertainty Regarding Bagbazar Sarbojanin Durga Puja

Durga Puja 2022: ক্ষমতা দখলের লড়াই! অনিশ্চিত বাগবাজার সর্বজনীন পুজোর ভবিষ্যৎ

কলকাতার শতবর্ষ প্রাচীন পূজগুলির অন্যতম বাগবাজার সর্বজনীন। তবে এবার সেই ঐতিহ্যাশালী পুজো হবে কি না, সেই নিয়ে উঠছে প্রশ্ন। পুজোর মাসখানেক আগেও হয়নি মন্ডপ। কমিটির নির্বাচন ঘিরে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ নিয়ে সরগরম বাগবাজার (Jolt Around Bagbazar Sarbojanin Durga Puja)। কমিটির নির্বাচন প্রক্রিয়া ভন্ডুল হয়ে যাওয়ায় অনিশ্চিত বাগবাজার সর্বজনীন পুজোর ভবিষ্যৎ। তবে যুযুধান দুই পক্ষের আশ্বাস নির্বাচন প্রক্রিয়া স্থগিত হলেও পুজো হবে।

শতবর্ষ পেরিয়েছে বাগবাজারের পুজো (DurgaPuja 2022)। এই পুজোর সঙ্গে জড়িয়ে অনেক ইতিহাস। এবছর ১০৪-তম বর্ষে পদার্পণ করছে বাগবাজারের এই ঐতিহ্যবাহী পুজো। কিন্তু পুজোর আগে হঠাৎ ছন্দপতন! কমিটি গঠন নিয়ে ভোটাভুটিতে অশান্তির জেরে পুজোর ভবিষ্যৎ নিয়েই এখন তৈরি হয়েছে অনিশ্চয়তা। ১৯৩২ সালে সোসাইটি অ্যাক্টে নথিভুক্ত করা হয়েছিল বাগবাজারের পুজো। ১৯৯৬, ২০০৪, ২০০৬, ২০১০ সালে নির্বাচন হয়। ১২ বছর পর গত রবিবার বাগবাজারের কমিটি গঠনের জন্য নির্বাচন হয়। সেই ভোটাভুটিকে কেন্দ্র করেই তুমুল অশান্তি তৈরি হয়। ছেঁড়া হয় ব্যালট।

আরও পড়ুন: Mamata Banarjee: ৪৩ হাজার পুজোকে ৬০ হাজার টাকা করে অনুদান, বিদ্যুতের বিলে আরও ছাড়

এই দুর্গোৎসব কমিটির সাধারণ সম্পাদক নির্বাচন ঘিরে রবিবার যে অভিযোগ ওঠে, তাকে নজিরবিহীন বলছেন এলাকার লোকজনও। পুজোর দায়িত্বে কারা থাকবে, তা নিয়ে এবার নির্বাচন করার সিদ্ধান্ত নেয় বাগবাজার সর্বজনীন দুর্গোৎসব কমিটি। ২০১০ সালে শেষবার নির্বাচন হয়েছিল। ১২ বছর পর ফের পুজোর আগে ভোটাভুটি। অভিযোগ, সেই নির্বাচন ঘিরেই রবিবার রাতে তুমুল অশান্তির পরিবেশ তৈরি হয় বাগবাজারে। অভিযোগ, ব্যালট পেপার নষ্ট করা থেকে তিনজন রিটার্নিং অফিসারের আক্রমণ পর্যন্ত হয় এদিন।

সবমিলিয়ে যা পরিস্থিতি তাতে ঐতিহ্যের পুজো বাগবাজার সর্বজনীনে এই ঘটনার জেরে এখনও মণ্ডপের কাজ শুরু হয়নি। এই ঘটনায় প্রাক্তন সম্পাদক দীপক কুমার দাস লজ্জিত বলে আক্ষেপ প্রকাশ করেছেন। সব ঘটনার ঊর্ধ্বে গিয়েও বাগবাজারের পুজো হোক চাইছেন প্রাক্তনরা। দীপক বলেন, যে গোলমালই হোক না কেন বাগবাজারের পুজো হোক এটাই আমরা চাই ৷

আরও পড়ুন: Abhishek Banerjee: মমতার আশঙ্কায় সিলমোহর, অভিষেককে ফের সমন ইডি-র