Benarasi saree: Tips To Identify Pure Banarasi Silk Saree

Benarasi saree: বিয়ের বেনারসি কিনতে যাবেন? আসল না নকল চিনবেন কীভাবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীতের মরশুম চলে এল মানেই বিয়ের মরশুম শুরু। আর বিয়ে মানেই একসঙ্গে অনেক কেনাকাটা (Benarasi saree)। এর মধ্যে পছন্দ করে কিনতে হবে কনের বেনারসি শাড়িটিও। বিয়েতে একটা বেনারসি অনেক মেয়ের স্বপ্ন। তাই খুব যত্ন নিয়ে এটা কেনা দরকার। সব বাজেটের বেনারসিই (Wedding Benarasi Saree) আপনি বাজারে পাবেন। কিন্তু সস্তায় শাড়ি কেনার চক্করে নকল বেনারসি কিনে ঠকবেন না। কারণ, বিয়ের দিন হবু কনের জন্য খুবই স্পেশাল। এদিন কোনও ছোট ভুলে যেন আপনার সাজটা মাটি না হয়ে যায়। সবাই প্রো নন, শাড়ি বিশেষজ্ঞও নন। তাই একটু সতর্কভাবে বিয়ের বেনারসি কিনুন। যেন নকল বেনারসি (Identify Real Banarasi Saree) কিনে ঠকতে না হয়। কীভাবে চিনবেন আসল বেনারসি, জেনে নিন –

  • বিয়ের বেনারসি কেনার সময় প্রথমেই রঙটা পছন্দ করে নিন। রঙ পছন্দ করার পর শাড়িটা হাতে তুলে দুটো পিঠই হাত বুলিয়ে দেখুন। আসল বেনারসির দুটো পিঠেই ঘন বুনট হয়। তাই কোনও পিঠই আপনার হাতে খসখসে লাগবে না। হাতে খসখসে লাগলে বুঝবেন ওটি নকল বেনারসি।
  • এই শাড়ি সাধারণত রূপোলি ও সোনালি জরি দিয়ে বোনা হয়। ফলে রঙটা ভীষণ উজ্জ্বল হয়। হাতে নিলে রঙের জেল্লা আপনার এমনিই চোখে পড়বে। উজ্জ্বল না হলে সে শাড়ি নকল হওয়ার সম্ভাবনা বেশি।

আরও পড়ুন: PM Modi Pagdi: জাতীয় পতাকার সঙ্গে রংমিলান্তি পাগড়ি, এবার নমোর পোশাকের বিশেষত্ব কী ছিল জানেন?

  • বেনারসি শাড়ির জরির মান যাচাই করার পর কারুকার্যে একটু নজর দিন। যদিও আধুনিক ডিজাইনে নানা ধরনের মোটিফ চোখে পড়ে। উন্নত মানের বেনারসিতে আপনি মোঘল মোটিফ পাবেন। আমরু, দোমাক, আমবির মতো মোটিফ দেখতে পাবেন। ফুলের নকশা পাবেন। এই ফুলের নকশা বেনারসি শাড়ির জমিনে খুবই জনপ্রিয়। সবাই প্রায় পছন্দ করেন।
  • বেনারসি শাড়ির আঁচলে ছয় ইঞ্চি থেকে আট ইঞ্চির প্যাচ থাকে। যা আপনি আসল বেনারসিতেই পাবেন। কাঁধের কাছে অংশটি পড়ে। নকল শাড়িতে থাকে না। তাই বেনারসি কেনার সময় তার মোটিফ দেখে নিন।
  • বেনারসি কিনতে গেলে কমপক্ষে আট থেকে ১০ হাজার বাজেট রাখুন‌। এর কমে কিনতে গেলে আসল বেনারসি পাবেন না। বরং ঠকে ফিরতে হবে।

আরও পড়ুন: Soumitrisha Kundu: সরু স্ট্র্যাপের ব্লাউজ, টোনড কোমরের ঝলক! ‘মিঠাই’ স্টাইলে সাজতে পারেন আপনিও

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest