Contraceptive pills: Contraceptive pills may affect fear-regulating brain areas in women: Study

Contraceptive pills: মুঠো মুঠো গর্ভনিরোধক বড়ি ড্যামেজ করে ব্রেন, নিয়মিত খেলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পরিকল্পনা ছাড়া সন্তানধারণের ঝুঁকি এড়াতে অনেক মহিলাই ভরসা রাখেন গর্ভনিরোধক বড়ির উপরে। অনেকে চিকিৎসকের পরামর্শে এই ধরনের ওষুধ খান। কোনও ক্ষেত্রে গর্ভনিরোধক ওষুধ খাওয়ার সিদ্ধান্ত একান্তই নিজের হয়। অত্যধিক হারে গর্ভনিরোধক ওষুধ খাওয়ার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। সেগুলি জেনে নেওয়া জরুরি।

অনিচ্ছাকৃত সন্তানধারণ আটকানোর এই ওষুধ নিয়মিত খেলে ওজন বেড়ে যাওয়ার একটা ঝুঁকি থাকে। বিশেষ করে যাঁদের ওজন একটু বেশির দিকে, তাঁদের চেহারা আরও ভারী হয়ে যাওয়ার আশঙ্কা থেকেই যায়। হরমোনের ভারসাম্য বিগড়ে যাওয়ায় চোখের সমস্যা দেখা দেয়। রক্ত জমাট বাঁধতে শুরু করে। ফলে মেয়েদের স্ট্রোকের ঝুঁকি অনেক বেড়ে যায়।

গবেষণায় দেখা গেছে, নিয়মিত গর্ভনিরোধক বড়ি খেলে ব্লাড ক্লট হতে শুরু করে। জমাট বাঁধা রক্ত মস্তিষ্কের রক্তপ্রবাহে বাধা তৈরি করে। যার জন্য স্ট্রোকের ঝুঁকি বাড়ে। ব্রেনেরও ক্ষতি হয়। এর জন্য পিলে উচ্চমাত্রায় থাকা ‘এস্ট্রাডিওল’ উপাদানকে দায়ী করছেন বিজ্ঞানীরা

এই পিলের আরও একটি পার্শ্বপ্রতিক্রিয়া হল স্পটিং। স্পটিং যোনিপথ থেকে যে রক্তপাত হয় মাসিকের সময় তাকেই বোঝানো হয়। অনেকের ক্ষেত্রে বাদামী স্রাব বেশি হয় আর এই বাদামী স্রাবও কিন্তু স্পটিং এর অন্যতম কারণ।এই সব ওষুধের আরও একটি পার্শ্বপ্রতিক্রিয়া হল ওজন বেড়ে যাওয়া। আর এই ওজন কমানো বেশ কঠিন। যে কারণে এই ওষুধ ভেবেচিন্তে খাবেন। আর খেলেও বেশ কিছু নিয়ম মেনে চলতেই হবে।

বার্থ কন্ট্রোল পিল (Contraceptive Pills) খেতে হলে ডাক্তারের পরামর্শ মেনেই খাওয়া উচিত, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। রক্তে টিএসএইচের মাত্রা কতটা, এফটি-ফোর, অ্যান্টি টিপিও অ্যান্টিবডি, ইমিউনোগ্লোবিউলিন ইত্যাদি পরীক্ষা করিয়ে নিলে আরও ভাল হয়।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest