CADBURY GAVE CLARIFICATION TO STOP BEEF CONTROVERSY IN THEIR PORDUCT

‘ক্যাডবেরির চকোলেটে কি গোমাংসের ব্যবহার!’, ভাইরাল ট্যুইট, জানুন কী বলছে সংস্থা?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চকোলেট প্রস্তুতকারক সংস্থা ক্যাডবেরির (Cadbury) চকোলেট নিয়ে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় একটি ট্যুইট। সেখানে দাবি করা হয়, ক্যাডবেরির তৈরি চকলেটে ‘গোমাংস ব্যবহার করা হয়।’  ক্যাডবেরির ওয়েবসাইটের একটি স্ক্রিনশট ছড়িয়ে বলা হয়েছিল, কোনও পণ্যে উপাদান হিসাবে জিলেটিন বা শিরিষ-আঠা ব্যবহার করা হলে তার অর্থ, তাতে গোমাংস ব্যবহার করা।

এরপরই ক্যাডবেরির চকোলেট বয়কটের ডাকও দেওয়া হয় নেটিজেনদের একাংশের তরফে। যদিও সেই বিতর্কে জল ঢেলে সংস্থা জানিয়ে দিল, এটি ভুল বার্তা। ভারতে যে চকোলেট বিক্রি করা হয়, তাতে গো-মাংস ব্যবহৃত হয় না।

রবিবার ক্যাডবেরির ওয়েবসাইটের স্ক্রিনশটটি হু হু করে ভাইরাল হয়। অনেকেই সেই স্ক্রিনশট শেয়ার করে ক্যাডবেরির ভারতে বিক্রি করা দ্রব্যে গোমাংস থাকে বলে দাবি করেন। অনেকেই স্ক্রিনশটের বক্তব্য বিশ্বাস করে ট্যুইটারে তীব্র ক্ষোভ জানান। এমনকী সংস্থার চকোলেট বয়কটের ডাকও দেওয়া হয় হিন্দুদের ধর্মীয় বিশ্বাসে আঘাত দেওয়ার অভিযোগ তুলে।

স্ক্রিনশটটি পোস্ট করে বলা হয়, ক্যাডবেরির চকোলেটে জিলেটিন থাকে। তা হালাল সার্টিফায়েড, গোমাংস থেকে নেওয়া। জিলেটিন খাবারে ব্যবহৃত উপাদান যা মূলত জন্তুজানোয়ারের টিস্যু থেকে সংগ্রহ করা হয়।

যদিও শেষপর্যন্ত বিতর্ক থামাতে আসরে খোদ ক্যাডবেরি। সংস্থার বক্তব্য, ট্যুইটটি সম্পূর্ণ ভুল এবং বিভ্রান্তিকর। কারণ এর সঙ্গে ভারতের কোনও সম্পর্কই নেই। ভারতে তারা যত পণ্য বিক্রি করে, তাতে গোমাংস বা আদৌ কোনও মাংসজাতীয় উপাদান থাকে না। ‘হু’-এর বিধি মেনেই খাদ্যদ্রব্য তৈরি করে লন্ডনের ক্যাডবেরি এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড। যদিও স্ক্রিনশটটি ভাল করে খুঁটিয়ে দেখলেই স্পষ্ট হয়, ওয়েবসাইটটি ক্যাডবেরি অস্ট্রেলিয়ার, ভারতের নয়।

ভারতে ক্যাডবেরির পণ্যের গায়ে সবুজ লেবেল থাকে, যার অর্থ, তা নিরামিষ। ক্যাডবেরি চকোলেটে সাধারণত থাকে কোকো, চিনি, মিল্ক সলিড, ফ্লেভার। ক্যাডবেরিও বিবৃতি দিয়ে জানিয়েছে, ভারতে তৈরি, বিক্রি হওয়া তাদের সব পণ্য ১০০ শতাংশ নিরামিষ। মোড়কের সবুজ ডটটিই তা বোঝায়। তাদের আবেদন, শেয়ার করার আগে তাদের পণ্য সম্পর্কে প্রকৃত তথ্য সবাই যেন যাচাই করে দেখেন।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest