Kolkata Tourist Spots: Integrated Tourist Pass to come soon to Kolkata

Kolkata Tourist Spots: এক টিকিটেই ঘোরা যাবে কলকাতার সব টুরিস্ট স্পর্ট, মিলবে অনলাইনেও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা (Kolkata Tourist Spots) ঘুরতে বেরিয়েছেন। এদিকে প্রতিটি জায়গায় সেই বিরক্তিকর লাইন। টিকিট কাটতে হবে। এই সমস্যারই এবার সমাধান করা হচ্ছে। ‘ইনটিগ্রেটেড টুরিস্ট পাসে‘র (Integrated Tourist Pass)মাধ্যমে এবার থেকে একটি টিকিট কাটলেই হবে। তারপর সারাদিন পর পর ঢুঁ মারতে পারবেন শহরের দ্রষ্টব্য স্থানগুলিতে।

আপাতত, পর্যটন বিভাগ কলকাতার ৩০টিরও বেশি জনপ্রিয় পর্যটন স্পটের তালিকা তৈরি করেছে। তার মধ্যে আছে ভিক্টোরিয়া মেমোরিয়াল, ইন্ডিয়ান মিউজিয়াম, সায়েন্স সিটি, নিকো পার্ক, আলিপুর চিড়িয়াখানার নাম। এই পদ্ধতি অবশ্যই শহরের জন্য নতুন, এবং সম্ভবত দেশের মধ্যে প্রথম। বর্তমানে, এই পাস তৈরির কাজ এখন চলছে। তৈরি হয়ে গেলে এটি অনলাইনে (অ্যাপ-ভিত্তিক) এবং নির্ধারিত কাউন্টারে পাওয়া যাবে। তবে এখনও পর্যন্ত এর দাম স্থির করে উঠতে পারেননি পরিবহন দফতরের কর্তারা। এই বিষয়ে আলোচনা চলছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Kesariya গানের শ্যুটিং হয়েছে এই মন্দিরে, একবার ঘুরে আসুন সঙ্গীর সঙ্গে

কিন্তু একদিনে তো এতগুলি স্থান ঘোরা যাবে না! সেক্ষেত্রে ৩০টি স্থানের টিকিটে কী লাভ? এই বিষয়েও ভাবা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, জোন-ভিত্তিক পাস হবে। ফলে একটি টিকিটে ইকো পার্ক, নিকো পার্ক, সায়েন্স সিটি যাওয়া যাবে। আবার তেমনই মিউজিয়াম, ভিক্টোরিয়া, বি গার্ডেন এবং চিড়িয়াখানার পাস একসঙ্গে হবে।

এর ফলে কলকাতা ঘুরতে বের হওয়া রাজ্যবাসীর সুবিধা তো হবেই। পাশাপাশি ভিনরাজ্য বা বিদেশ থেকে আসা পর্যটকরাও ভিড়ে লাইনে দাঁড়িয়ে সময় নষ্ট করা থেকে অব্যাহতি পাবেন।

আরও পড়ুন: Indian Railways: জানেন কি ট্রেন লেট্ করলেই এবার বিনামূল্যে খাবার দেবে IRCTC

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest