১৯৯৯-এ কারগিলে গিয়েছিলেন নরেন্দ্র মোদী, যুদ্ধ জয়ের ২০ বছর পূর্তির দিনে টুইট করলেন প্রধানমন্ত্রী স্বয়ং

#নয়াদিল্লি: ১৯৯৯ সালের ভারত-পাকিস্তান কারগিল যুদ্ধের সময় সেখানে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০ বছর আগে তিনি যেমন দেশের প্রধানমন্ত্রী ছিলেন না, তেমনই হননি গুজরাতের মুখ্যমন্ত্রীও। দলের কাজেই তিনি জম্মু-কাশ্মীরে গিয়েছিলেন বলে জানান মোদী।

আজ থেকে ঠিক ২০ বছর আগে এই দিনেই কার্গিলের যুদ্ধে জয়ী হয়েছিল ভারতীয় সেনাবাহিনী। প্রতি বছর গর্বের সঙ্গে সারা দেশে মহা সমারোহে পালিত হয় এই কার্গিল দিবস। শহিদ সেনা জওয়ানদের শ্রদ্ধা জানান সকলেই। পাশাপাশি যুদ্ধে জয়ী হওয়া বীরদেরও সম্মানের সঙ্গে স্মরণ করা হয়। কার্গিল দিবসের ২০ বছর পূর্তি উপলক্ষ্যে ভারতীয় সেনাবাহিনীকে অভিবাদন জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। টুইট করে তিনি লিখেছেন, “কার্গিল বিজয় দিবসে সেনাবাহিনীকে আমার স্যালুট। কার্গিল চূড়ায় ভারতীয় সেনার জয়কে আজ গর্বের সঙ্গে স্মরণ করার দিন।”

টুইট করে প্রধানমন্ত্রী লিখেছেন,“১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের সময় আমার সুযোগ হয়েছিল সেখানে গিয়ে আমাদের বীরসেনানীদের সঙ্গে একাত্ম হওয়ার। সে সময়টাতে আমি হিমাচলপ্রদেশের পাশাপাশি জম্মু-কাশ্মীরেও দলের কাজে যুক্ত ছিলাম। আমি কার্গিলে যাই, সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে সেই সাক্ষাৎ অবিস্মরণীয়”। নিজের কার্গিল সফরের সেই সময়েই বেশ কিছু ছবিও টুইটারে শেয়ার করেছেন নরেন্দ্র মোদী।

Narendra Modi 2

দু’দশক আগে ১৯৯৯ সালে কার্গিল ও দ্রাসে দুটি জায়গা আচমকা দখল করে নেন পাক সেনাবাহিনী। সেই দখল মুক্ত করতেই ভারত শুরু করে অপারেশন বিজয়। টানা ৬০ দিনের লড়াই শেষে ২৬ জুলাই কার্গিল পাহাড়ের চূড়া থেকে পাক সেনাকে হঠিয়ে দেয় ভারতীয় সেনাবাহিনী। তবে পাক সেনাদের সঙ্গে লড়াইয়ে শহিদ হন ৫২৭ জওয়ান। কিন্তু শেষ পর্যন্ত পাহাড় চূড়ায় ওড়ে তিরঙ্গা।