বিরিয়ানি ছাড়া পুজো? জাস্ট ইম্পসিবল! বাড়িতেই হোক রয়্যালের সেই সুস্বাদু বিরিয়ানি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পুজোয় যেমন একটা হলেও নতুন জামা চাই, তেমনই পুজোয় একপ্লেট বিরিয়ানি চাই চাই। আর তা যদি হয় মাটন তাহলে তো কথাই নেই। এবছর প্যান্ডেল হপিং নেই। হেঁটে ঠাকুর দেখা, মন্ডপে বসে আড্ডা এসবও নেই। কিন্তু বাড়িতে বসে আড্ডা, খাওয়া জমিয়ে হবে। বিরিয়ানি খাওয়ার প্ল্যান নিশ্চয় আছে? তাহলে এবছর রেস্তোরাঁ থেকে না এনে বাড়িতেই বানিয়ে ফেলুন মটন বিরিয়ানি। আর সহজ উপায়ে বাড়িতেই কীভাবে মেটাবেন রয়্যালের স্বাদ তারই হদিশ নিয়ে হাজির আমরা।

যা যা লাগছে

মটন ( ১২০০ গ্রাম)
মটন কুচি-১০০ গ্রাম
জয়িত্রী
ছোট এলাচ
লবঙ্গ
আদার রস-৩ চামচ (বড় মাপের)
রসুনের রস- ৩ চামচ( বড়ো মাপের)
পেঁয়াজের রস- ৬ চামচ
টক দই
বাসমতী চাল-৬০০ গ্রাম
গরম মশলা গুঁড়ো
ঘি
দুধ-১ কাপ
খোয়া ক্ষীর- ১ বাটি
ক্যাওড়া জল
নুন, চিনি- পরিমাণ মতো
মিঠা আতর
জাফরান

আরও পড়ুন: বিখ্যাত রেস্তোরার গলৌটি কাবাবের রেসিপি ফাঁস! বাড়িতেই বানিয়ে হবে বাজিমাত

যেভাবে বানাবেন

শুকনো কড়াইতে জয়িত্রী- ১০ গ্রাম, ছোট এলাচ-১০ গ্রাম, লবঙ্গ-২০ গ্রাম নিয়ে নেড়ে গ্রাইন্ডারে গুঁড়ো করে নিন। এই মশলা পুরো রান্নাতেই ব্যবহার হবে। মটন ভালো করে ধুয়ে ম্যারিনেট করুন। ৩ চামচ আদার রস, রসুনের রস, ৬ চামচ পেঁয়াজের রস, ১ চামচ নুন, ছোট ২ চামচ গরমমশলা গুঁড়ো, ১ চামচ লাল লঙ্কা গুঁড়ো, একচামচ ক্যাওড়া জল আর ১৫০ গ্রাম টক দই ভালো করে মিশিয়ে নিন। তাই দিয়ে ম্যারিনেট করুন। এবার প্রেসার কুকারে চার চামচ ঘি, গোটা গরম মশলা (জয়িত্রী, লবঙ্গ, ছোট এলাচ) দিয়ে মটন দিন। প্রয়োজন মতো গরম জল দিন।

খেয়াল রাখবেন মটন যাতে সুসিদ্ধ হয়। মটন হয়ে গেলে গ্রেভি আর মটনের টুকরো আলাদা করে রাখুন। যতটা মটন নেবেন ঠিক তার অর্ধেক চাল নেবেন। এখানে যেতেতু ১২০০ গ্রাম মাটন নেওয়া হয়েছে তাই ৬০০ গ্রাম চাল নেওয়া হল। বাসমতী চাল ২০ থেকে ২৫ মিনিট ভিজিয়ে রাখুন। অন্য একটি বাটিতে কুচি করে রাখা মটন নিন। ওর সঙ্গে ১/৪ চামচ করে আদা, রসুন, পেঁয়াজ বাটা, গরমমশলা গুঁড়ো আর নুন মিশিয়ে নিন। ছোট ছোট বলের আকারে মোতি গড়ে ঘিয়ে ভেজে ফেলুন। একটা বাটিতে ২ গ্রাম জাফরান নিয়ে অল্প গরম জলে ভিজিয়ে রাখুন।

আরও পড়ুন: একচামচ ঘি আর মাখন… ধাবার তড়কার স্বাদ পাবেন আপনার বাড়ির রান্নাঘরেই!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest