Durga puja 2024: When Durga Puja in 2024? How many vacations are wasted?

Durga puja 2024: ২০২৪-এ কবে দুর্গাপুজো কবে ? ক’টা ছুটি নষ্ট হচ্ছে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেখতে দেখতে শেষ হয়ে গেল ২০২৩ সালের দুর্গাপুজো। বাঙালির শ্রেষ্ঠ উৎসব রোদবৃষ্টি মিলিয়ে বেশ হইহই করে কাটল। চলেও এল বিজয়া দশমীর মন ভার করা মুহূর্ত। তবে পুজো শেষ মানেই কি আর শেষ? উৎসবপ্রিয় বাঙালির কাছে সে আরেক অপেক্ষার শুরু। তা হল পরের বছরের পুজোর অপেক্ষা।

চলতি বছরের পুজো শেষ হওয়ার আগেই পরের বছরের পুজোর কথা মনে ঘুরপাক খায়। বিজয়ার দিন থেকে পরের বোধনের প্রস্তুতি শুরু করে দেন পুজো উদ্যোক্তারা। অনেকে কোন কোন বার ছুটি, কোথায় বেড়াতে যাওয়া যায় তার পরিকল্পনা করেন। বছরের নতুন ক্যালেন্ডার হাতে পেলেই দেখে নেন পুজোর ছুটি কবে পড়ছে। তবে এবার আর তার দরকার নেই। ২০২৪ সালের পুজোর বিস্তারিত নির্ঘন্টের হদিস রইল এখানে। শুধু আপনার দেখে নেওয়ার অপেক্ষা।

আগামী বছর অক্টোবর মাসের ২ তারিখ মহালয়া। সেদিন গোটা দেশজুড়ে গান্ধী জয়ন্তী উপলক্ষে ছুটি। অর্থাৎ মহালয়ার ছুটি এক কথায় নষ্ট হল বলা যেতেই পারে। আগামী বছর ৮ অক্টোবর মঙ্গলবার মহা পঞ্চমী ও ৯ অক্টোবর বুধবার বোধন। আগামী বছর মহা সপ্তমী পড়েছে  ১০ অক্টোবর, বৃহস্পতিবার। মহাষ্টমী ১১ অক্টোবর, শুক্রবার।

শনি ও রবিবার পড়েছে নবমী ও দশমী। দুর্গাপুজোর পর আসে লক্ষ্মীপুজো। কোজাগরী লক্ষ্মীপুজো নিয়েও বাঙালির উন্মাদনা কম নয়। লক্ষ্মীপুজো উপলক্ষেও উৎসবে মেতে উঠে বাঙালি। আগামী বছর ১ নভেম্বর, শুক্রবার কোজাগরী লক্ষ্মীপুজো। লক্ষ্মী পুজোর পরের দুদিন অর্থাৎ শনি ও রবিবার ছুটিই বলা যেতে পারে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest