Laylatul Qadr 2023: What is Laylat Al Qadr and why are the last 10 nights of Ramadan so special?

Laylatul Qadr 2023: পবিত্র শবে কদরের সন্ধান শুরু আজ রাত থেকেই, জানুন এই রাতের গুরুত্ব ও তাৎপর্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পবিত্র রমজানের বিদায়ের ক্ষণগণনা শুরু হচ্ছে আজ সন্ধ্যা থেকেই। রমজানের শেষ দশকের প্রথম রাতটি আজ। কুরআন নাজিলের মাস রমজান, আর কুরআন নাজিলের রাত ‘শবেকদর’। রমজানের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত, ‘হাজার মাসের চেয়ে উত্তম’ সময় অর্থাৎ সবচেয়ে মূল্যবান রাতটি হয়তো আজই!

রমজানের শেষ দশকের কোনো এক রাতেই মহান আল্লাহ মানবজাতির জন্য পথনির্দেশনামূলক কিতাব ‘কুরআন’ নাজিল করেছেন।  সে রাতে ফেরেশতারা হজরত জিবরাইল আলাইহিস সালামের সঙ্গে অবতরণ করেন; তাদের প্রভু মহান আল্লাহর নির্দেশ ও অনুমতিক্রমে, সব বিষয়ে শান্তির বার্তা নিয়ে। এই শান্তির ধারা চলতে থাকে ঊষা পর্যন্ত। (সুরা আল কদর)।

আরও পড়ুন:  Ramadan 2023: জোরপূর্বক সহবাস, ভুলবশত কোনো কিছু খাওয়া – জানুন যেসব কারণে রোজা ভেঙে যায়

ভিন্ন স্থানে এ রাতটিকে বরকতময় রাতও বলা হয়েছে। আল্লাহ বলেন, শপথ, সুস্পষ্ট কিতাবের। আমি একে (কুরআন) এক বরকতময় রাতে নাজিল করেছি। নিশ্চয়ই আমি সতর্ককারী। এ রাতে প্রত্যেক প্রজ্ঞাপূর্ণ বিষয় স্থির হয়। আমার আদেশক্রমে, আমিই প্রেরণকারী। আপনার পালনকর্তার পক্ষ থেকে রহমতস্বরূপ। তিনি সর্বশ্রোতা, সর্বজ্ঞ।’ (সুরা দুখান : আয়াত ১-৬)।

মূলত, মৌলিক সংখ্যার রাতে এই বিশেষ রাত আসে বলে মনে করা হয়।  আল্লাহর রসুল(সা.) শেষ ১০ দিন ইতিকাফরত থেকে নিজেকে খুব বেশি ইবাদত বন্দেগিতে নিমগ্ন করে রাখতেন। এছাড়াও তিনি পরিবার ও ঘনিষ্ঠদের সকলকেই ইবাদত করার জন্য উৎসাহিত করতেন। বলা হচ্ছে, নবীজি বলেছেন, যদি কেউ তাঁর কবরকে আলোকময় করতে চান, তাহলে শবে কদরে জাগ্রত থেকে ইবাদত করার কথা বলা হচ্ছে।

আরও পড়ুন: Ramadan 2023: জানুন ফিতরা আদায়ের নিয়ম ও কেন আদায় করতে হয়?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest