India create badminton history, beat Indonesia 3-0 to win maiden Thomas Cup title

Thomas Cup Badminton: সৃষ্টি হল ইতিহাস, ৭৩ বছরের ইতিহাসে প্রথমবার ‘বিশ্বকাপ’ জয় ভারতের

ব্যাডমিন্টনে ইতিহাস। প্রথম বার টমাস কাপ জিতল ভারত। ব্যাডমিন্টনের বিশ্বকাপ বলা যায় টমাস কাপকে। ভারতীয় ছেলেরা সেই কাপ জিতে নিল ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে হারিয়ে। টমাস কাপের ৭৩ বছরের ইতিহাসে প্রথম বার জিতল ভারত।

ফাইনাল ম্যাচে ইন্দোনেশিয়ার বিরুদ্ধে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত। প্রথমে ম্যাচে লক্ষ্য সেন অ্যান্থনি সিনিসুকাকে ৮-২১, ২১-১৭ এবং ২১-১৬ ব্যবধানে পরাস্ত করেন। প্রথম গেমে ৮-২১ ব্যবধানে হেরে যান লক্ষ্য। বলা যায় জিনটিং উড়িয়ে দিয়েছিলেন তাঁকে। কিন্তু সেখান থেকে তাঁর মরিয়া লড়াই দেখা গেল শেষ দু’টি গেমে। লক্ষ্যর নাছোড় মনোভাবই জয় এনে দিল ভারতকে। খেলার ফল ৮-২১, ২১-১৭, ২১-১৬।

আরও পড়ুন: সাত পাকে বাঁধা পড়লেন অরুণ-বুলবুল

এরপর দ্বিতীয় ম্যাচে ডাবলসে সাত্বিক সাইরাজ রাঙ্কিরেড্ডি এবং চিরাগ শেঠি জুটি ১৮-২১, ২৩-২১ এবং ২১-১৯ ব্যবধানে জয় হাসিল করে।  লক্ষ্যর মতো চিরাগরাও প্রথমে পিছিয়ে গিয়েছিলেন। কিন্তু হার মানেননি তাঁরা। শেষ পয়েন্ট পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছেন। চিরাগের উপস্থিত বুদ্ধি নজর কেড়েছে। শট মারার মাঝেই যে ভাবে র‍্যাকেট বদলে নেন চিরাগ তা অবাক করে দেয় দর্শকদের। স্তম্ভিত হয়ে পয়েন্ট হারায় ইন্দোনেশিয়াও।

তৃতীয় ম্যাচটা সিঙ্গলস ছিল।প্রথম গেমে দাপটের সঙ্গে জেতেন তিনি। ফাইনালে স্ট্রেট সেটে জিতলেন শ্রীকান্ত। কিদাম্বি শ্রীকান্ত জোনাথন ক্রিস্টিকে ২১-১৫ এবং ২৩-২১ ব্যবধানে পরাস্ত করেন।এ বারের টমাস কাপে একটি গেমও হারেননি তিনি।

আরও পড়ুন: মাত্র ৪৬-এ সড়ক দুর্ঘটনায় প্রাণ খোয়ালেন প্রাক্তন অজি তারকা অ্যান্ড্রু সাইমন্ডস