Weather Update: Heavy rain may fall from friday due to cyclonic circulation in South Bengal

Weather Update বুধেই নিম্নচাপে পরিণত হবে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত, শুক্রে ভারী বৃষ্টি, ঝড়!

মেঘলা আকাশে বাড়ছে ভ্যাপসা গরম। যদিও পূর্বাভাস বলছে, বেলা বাড়লে আবহাওয়ার পরিবর্তন হবে। বুধবার বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে। যা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষে ফের বাড়বে বৃষ্টি।

আজ অর্থাৎ বুধবার থেকেই দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টির সম্ভাবনা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত বুধবার শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে চলেছে। তার পর সেটি উত্তর-পূর্ব দিকে সরবে এবং তার পরে শক্তি বাড়িয়ে আগামী শুক্রবার সকালে গভীর নিম্নচাপে পরিণত হবে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। এমনটাই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

বুধবার কলকাতা থেকে শুরু করে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। এদিন সকালের দিকে কলকাতায় অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়। শুক্রবার থেকে ফের হাওয়া বদল হবে তিলোত্তমায়। শনি এবং রবিবার শহরে তুমুল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৩ ডিগ্রি কম। বুধবার সকালে কলকাতার  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি।

বুধবার মালদা এবং দিনাজপুরে ঝড়-বৃষ্টির হতে পারে। বৃহষ্পতিবার শুধুমাত্র মালদা ও দিনাজপুরে দুর্যোগের সম্ভাবনা রয়েছে।ঘূর্ণিঝড় তৈরি হলে তা বাংলার উপকূলের দিকেই ধেয়ে আসবে কি না, তা নিয়েও আবহবিদেরা কিছু জানাননি। এই আবহে আগামী ২৫ মে ষষ্ঠ দফার ভোট পরিচালনা নিয়ে চিন্তিত নির্বাচন কমিশন। বিপর্যয় মোকাবিলায় কী কী পদক্ষেপ করা উচিত, তা নিয়ে বুধবার বৈঠকে বসছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব। বুধবার বিপর্যয় মোকাবিলা দফতরের সচিবের সঙ্গে বৈঠক করবেন তিনি।