Alipur confirm when rain will come in south bengal

দক্ষিণবঙ্গে বর্ষা কবে জানিয়ে দিল হওয়া অফিস, বহাল থাকবে গরম-অস্বস্তি

উত্তরবঙ্গে বর্ষা আগাম প্রবেশ করলেও দক্ষিণবঙ্গে এখনও পর্যন্ত তার পথ ‘সুগম’ নয়। ফলে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। এমনটাই জানাচ্ছেন আবহবিদরা। তবে দক্ষিণবঙ্গের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে।

দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী দক্ষিণবঙ্গে বর্ষার বৃষ্টি আগামী ১০ জুনের আগে হচ্ছে না।আর্দ্রতার কারণে প্রবল অস্বস্তিতে গোটা দক্ষিণবঙ্গে। হাঁটলে তো বটেই চাপা গরমে ঘেমে চান করার মতো অবস্থা হচ্ছে বসে থাকলেও। এর থেকে পরিত্রাণের কোনও আশা এই মূহুর্তে নেই। এর জন্য আরও অন্তত ৭২ ঘণ্টা অপেক্ষা করতে হবে। আগামী ১০ জুন দক্ষিণবঙ্গে বর্ষা আসার একটা হালকা সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেছেন, দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার সঙ্গে সঙ্গেই যে কলকাতা ও তার আসপাশের অঞ্চলে বৃষ্টি শুরু হয়ে যাবে এমনটা নয়। কলকাতাতে ভারী বর্ষণের জন্য আরও অন্তত ৪-৫ দিন অপেক্ষা করতে হবে।

আপাতত অস্বস্তিকর গরম থেকে রেহাই নেই দক্ষিণবঙ্গের। বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আবার বেশি রাতের তাপমাত্রাও। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। তার ফলে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলেই জানিয়েছেন আবহবিদরা।

বুধবার দিনের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছে থাকতে পারে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বুধবার বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির হতে পারে। সেইসঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বওয়ার পূর্বাভাসও রয়েছে।