Cyclone thunder at the door! Even today, storms and rains are forecast across the state

দুয়ারে Cyclone অশনি! আজও রাজ্যজুড়ে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দুয়ারে সাইক্লোন অশনি ! শুক্রবার ওই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে বলে মনে করছে আবহাওয়া দফতর। ক্রমশ যা রূপান্তরিত হতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়ে। ঘূর্ণিঝড়ের আশঙ্কায় আগেভাগেই প্রস্তুতি শুরু করে দিয়েছে বাংলা ও ওড়িশা।  ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়তে পারে আরও একটি ঘূর্ণিঝড়। তেমনই আশঙ্কা আবহাওয়াবিদদের। আর ক্রমশ সেই আশঙ্কাই যেন সত্যি হতে চলেছে। হাওয়া অফিসের পূর্বাভাস সে কথাই বলছে। পূর্বাভাস মতো দক্ষিণ আন্দমান সাগরে ইতিমধ্যেই ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে (Cyclone Asani Update)।

আজ, শুক্রবারও বজ্রবিদ্যুৎ-সহ রাজ্যে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের উপরের ৫ জেলায় বৃষ্টির সম্ভাবনা বেশি। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।শনিবার থেকে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির প্রভাব কমবে। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।(West Bengal Weather Update)

উত্তরবঙ্গের পাঁচ জেলায় শনিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তারপর থেকে বৃষ্টির প্রভাব কমবে। আজ ও কাল, শনিবার তাপমাত্রা প্রায় একই থাকবে। শনিবারের পর থেকে তাপমাত্রা বাড়বে দুই বঙ্গে।

আজ কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ১ ডিগ্রি নীচে।  বৃহস্পতিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.১ ডিগ্রি সেলসিয়াস । স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৯ থেকে ৮৭ শতাংশ। সামান্য বৃষ্টি হয়েছে গতকাল কলকাতায়।

আজ শুক্রবার ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে বলে মনে করছে আবহাওয়া দফতর। ক্রমশ যা রূপান্তরিত হতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়ে। তাই ঘূর্ণিঝড়ের আশঙ্কায় আগেভাগেই প্রস্তুতি শুরু করে দিয়েছে ওডিশা সরকার।

বিগত কয়েক বছরে একাধিক ঘূর্ণিঝড়ের বীভৎসতার সাক্ষী থেকেছে বাংলার এই পড়শি রাজ্য। এই প্রসঙ্গে ওডিশার মুখ্যসচিব এস সি মহাপাত্র বলেন, ”ঘূর্ণিঝড় মোকাবিলায় রাজ্য তৈরি। ক্ষয়ক্ষতি কী হতে পারে, সে ব্যাপারে জেলাশাসকদের তৎপর করা হয়েছে ।” বাংলাতেও কী আছড়ে পড়বে সাইক্লোন? কোন পথে এগোবে ঘূর্ণিঝড়? এখনও এই নিয়ে চূড়ান্ত পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। শনিবারের আগে এ ব্যাপারে স্পষ্ট ভাবে কিছু বলা সম্ভব হবে না বলে মনে করছেন তাঁরা।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest