Dooars Rakhi Utsav2022, new rakhi celebartion in Dooars to protect elephant

Rakhi Purnima 2022: হাতিদের রাখি পরিয়ে বন্যপ্রাণ বাঁচানোর বার্তা ডুয়ার্সে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এক অভিনব রাখি উৎসবের সাক্ষী রইল ডুয়ার্স।ডুয়ার্সের রামশাইতে বনদফতরের পিলখানায় কুনকি হাতিদের বিশাল আকৃতির রাখি পরিয়ে উৎসব পালন করা হয়। ডুয়ার্সসহ বিভিন্ন অঞ্চলে প্রায়ই হাতির হানায় অতিষ্ঠ হয়ে ওঠেন বাসিন্দারা। খিদের জ্বালায় খেতের ফসল থেকে গৃহস্থের বাড়িতে তান্ডবের ঘটনাও ঘটে বারবার। হাতির দাঁতের লোভে চোরাশিকারিদের হাতেও মারা যায় বহু হাতি। ফলে হাতি ও মানুষের এই বৈরিতাকে দূর করতে এগিয়ে এল ডুয়ার্সের এক স্বেচ্ছাসেবী সংস্থা। হাতি তথা বন্যপ্রাণ হত্যা রোধের বার্তা নিয়ে পালন হল রাখি বন্ধন উৎসব।

রাখী পুর্ণিমার আগের দিন এই আয়োজন করেন ডুয়ার্সের স্বেচ্ছাসেবী সংগঠন গ্রীন লেভেল ওয়েল ফেয়ার সোসাইটি। ডুয়ার্সের রামশাইতে বনদফতরের পিলখানায় কুনকি হাতিদের বিশাল আকৃতির রাখি পরিয়ে উৎসব পালন করা হয়। পাশাপাশি হাতিদের দায়িত্বে থাকা মাহুতদেরকেও রাখি পরিয়ে উৎসব পালন করেন সংগঠনের সদস্যরা।সংগঠনের সম্পাদক জানান, হাতিরা বিভিন্ন ক্ষেত্রে বিপন্নতার সম্মুখীন হচ্ছে। তাই সমাজকে বার্তা দিতে হাতিদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরিতে এই রাখি উৎসব পালন করা হয়েছে।

২০২১ সালেও এমন উদ্যোগ দেখা গিয়েছিল গরুমারায়। হাতিদের রাখি পরিয়ে রাখিবন্ধন উৎসবে সামিল হয়েছিলেন পরিবেশ কর্মীরা। বন্যপ্রাণীদের সংরক্ষণের বার্তা নিয়ে হাতিদের রাখি পড়ানোর উদ্যোগ নিয়েছিলেন পশুপ্রেমী তানিয়া হক। তানিয়া হক বলেছিলেন, ‘‌রাখিবন্ধন হল বোনদের রক্ষার শপথ নেওয়া উৎসব।বন্যপ্রাণীকেও যাতে আমরা রক্ষা করতে পারি, তার জন্যই হাতিদের রাখি পড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।’‌ এদিন হাতিদের খাবারের পাশাপাশি হাতির মাহুতদেরকেও মিস্টি মুখ করানো হয় বলে জানা গেছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest