Raksha Bandhan 2022 Know Why Its Necessary To Tie 3 Knots In Rakhi

Raksha Bandhan 2022: জানেন, রাখিতে কেন তিনটি গিঁট দিতে হয়?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাখি পূর্ণিমার (Rakhi Purnima 2022) দিনে ভাইয়ের হাতে রক্ষাসূত্র বেঁধে তাঁর উজ্জ্বল ভবিষ্যতের কামনা করেন বোনেরা। চলতি বছর দুদিন, ১১ ও ১২ অগাস্ট রাখি পালিত হবে। তবে ভদ্রা থাকায় ১১ অগাস্টের পরিবর্তে অনেকেই ১২ অগাস্ট রাখি পূর্ণিমা পালন করবেন। ভাইকে রাখি বাঁধার সময় বিশেষ কিছু নিয়মনীতে মেনে চলতে হয়।

রাখি বাঁধার সময় ভাইয়ের মাথা প্রথমে রুমাল দিয়ে ঢেকে দেওয়া হয়। তার পর কপালে তিলক কেটে তাতে চাল লাগানো হয়। এর পর ভাইয়ের ডান দিকের হাতে রাখি বা রক্ষাসূত্র বাঁধা হয়। তবে রাখিতে কটা বাঁধা উচিত, তা অনেকেই জানেন না। খেয়াল-খুশি মতো কেউ দুটি বা কেউ তিনটি গিঁট বেঁধে দেন।

আরও পড়ুন: Vastu Tips: বেডরুমে রাখুন রাধা-কৃষ্ণের ছবি, উপকারিতা জানলে অবাক হবেন

শাস্ত্র মতে রাখি বাঁধার সময় তাতে তিনটি গিঁট দেওয়া উচিত। এই তিনটি গিঁটই পৃথক তাৎপর্য বহন করে। রাখির প্রথম গিঁট ভাইয়ের দীর্ঘায়ুর জন্য, দ্বিতীয় গিঁট বোনের নিজের দীর্ঘায়ুর জন্য এবং তৃতীয় গিঁট ভাই-বোনের পবিত্র সম্পর্ককে দীর্ঘজীবী করার জন্য বাঁধা হয়। রাখিতে এই তিনটি গিঁট অত্যন্ত শুভ। তাই রাখি বাঁধার সময় তিনটি গিঁট দিতে ভুলবেন না।

রাখি বাঁধার (Rakhi 2022) সময় ভাইয়ের মাথা কোনও রুমাল দিয়ে ভালো ভাবে ঢেকে দিন। এর ফলে তাঁর আয়ু লম্বা হবে ও সমস্ত সংকট থেকে রক্ষা পাবে আপনার ভাই।

আরও পড়ুন: Durga Puja 2022 Timings at Belur Math: কখন সপ্তমী, অষ্টমী, নবমীর পুজো? বেলুড় মঠে কুমারী পুজোর সময় দেখুন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest