Extreme Rain forecast in west Bengal

আচমকা আবহাওয়া বদল, তুমুল দুর্যোগের আশঙ্কা, কাঁপিয়ে আসছে ঝড়-বৃষ্টি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গভীর থেকে আরও গভীর হয়েছে নিম্নচাপ। রাজ্যে জারি হলুদ সর্তকতা। দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা আজ শনিবার থেকে আগামী সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত। উপকূলবর্তী জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইবে। মৎস্যজীবী এবং পর্যটকদের সমুদ্রে  না নামার নির্দেশ জারি করেছে প্রশাসন।

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। পশ্চিম মধ্য  বঙ্গোপসাগরের এই নিম্নচাপ ক্রমশ শক্তিশালী হবে। আগামী ৪৮ ঘণ্টায় এটি শক্তিশালী নিম্নচাপে পরিণত হবে। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর থেকে এটি ক্রমশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঢুকবে। উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূলে শক্তিশালী এই নিম্নচাপ ক্রমশ স্থলভাগে প্রবেশ করবে। নিম্নচাপের প্রভাবে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও বাংলা উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা।

উত্তর বঙ্গোপসাগর উত্তাল হবে। সমুদ্রের ভেতরে ৪৫-৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। এর প্রভাবে মৎস্যজীবীদের ক্ষতি হওয়ার আশঙ্কা। ফলে আজ শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরতে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর।

পর্যটকদের জন্যও সতর্কতা জারি করেছে প্রশাসন। দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূলে সমুদ্র তীরবর্তী বিনোদন বন্ধ রাখার পরামর্শ। শনিবার-মঙ্গলবার পর্যন্ত দিঘা, মন্দারমনি ও সাগর সৈকতে পর্যটকদের সমুদ্রে স্নান নিয়ন্ত্রণের পরামর্শ আবহাওয়া দফতরের। নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে ভারী-অতি ভারী বৃষ্টি মঙ্গলবার পর্যন্ত। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ভারী-অতি ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে।

আজ দুপুরের পর থেকেই বদলাতে শুরু করবে আবহাওয়া। দুপুর গড়ালেই শুরু হবে জেলায় জেলায় বৃষ্টি। ভারী বৃষ্টি অর্থাৎ ৭০-১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest