Mid Day Meal: Chicken And Seasonal Fruits Are Added In Mid Day Meal Menu At West Bengal

Mid Day Meal : বাংলার মিড ডে মিলের মেনুতে এবার মাংস, পাতে পড়বে মরশুমি ফলও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পঞ্চায়েত নির্বাচনের আগেই মিড ডে মিল (Mid Day Meal ) নিয়ে বড় ঘোষণা রাজ্যের (West Bengal)। কোনওভাবেই যাতে পড়ুয়াদের পুষ্টির সঙ্গে কোনওরকম আপোস করা না হয় সেজন্য পদক্ষেপ করল স্কুল শিক্ষা দফতর। এবার থেকে সরকারি স্কুলে মিড ডে মিলে থাকবে মুরগির মাংসও। পাশাপাশি তাঁদের সপ্তাহে তিন দিন ডিম দেওয়া হবে এবং মরসুমি ফলও দেওয়া হবে পড়ুয়াদের।

বৃহস্পতিবার স্কুল শিক্ষা দপ্তরের তরফে রাজ্যের ২৪ জেলার জেলাশাসক, কলকাতা পুরনিগমের যুগ্ম কমিশনার, শিলিগুড়ির মহকুমার মহকুমা শাসক-সহ সমস্ত দপ্তরে বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে। জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, পিএম পোষণ প্রকল্পে ৩৭১ কোটি ৯০ লক্ষ টাকা ৭৮ হাজার ৪০০ অতিরিক্ত টাকা বরাদ্দ করা হয়েছে। জানা গিয়েছে, ২৩ জানুয়ারি থেকে ২৩ এপ্রিল, ১৬ সপ্তাহে চারদিন ডিম-মাংস-ফল খাওয়ানোর পরিকল্পনা করছে স্কুল শিক্ষা দপ্তর। উল্লেখ্য, মিড ডে মিলের ৬০ শতাংশ টাকা কেন্দ্র ও ৪০ শতাংশ টাকা রাজ্য দেয়।

আরও পড়ুন: Subrata Saha: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত রাজ্যের মন্ত্রী সুব্রত সাহা, শোকবার্তা মুখ্যমন্ত্রীর, ছুটি ঘোষণা রাজ্যের

ইতিমধ্যেই এই মর্মে জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের তরফে। উল্লেখ্য, রাজ্যে প্রায় ১ কোটি পড়ুয়ার মিড ডে মিলের খাদ্য তালিকায় মুরগির মাংস ফল যোগ হওয়ার ছাত্রছাত্রীদের পুষ্টির অভাব মিটতে চলেছে বলে মনে করা হচ্ছে। সপ্তাহে ৪ দিন অতিরিক্ত পৌষ্টিক আহার প্রদানের উদ্যোগ নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়েছে।

যদি ওই বরাদ্দ বৃদ্ধি নিয়ে খুশি নন মাধ্যমিক শিক্ষক এবং শিক্ষাকর্মী সমিতির সভাপতি অনিমেষ হালদার। তিনি বলেন, “পৌষ্টিক আহারের জন্য সপ্তাহে যে ২০ টাকা বরাদ্দ হয়েছে তা অত্যন্ত কম। যেখানে একটা ডিমের দাম ৭ টাকা সেখানে মাংস বা ফল তো পরের কথা। ফলে এই বাজার দরের সাথে সামঞ্জস্য রেখে এই বরাদ্দ বাড়ানোর দাবি জানাচ্ছি।”

আরও পড়ুন: Vande Bharat: বিহার থেকে পাথর ছোঁড়া হয় বন্দে ভারতে! BJP-র ‘সাম্প্রদায়িক রাজনীতি’ ব্যর্থ, বলল TMC

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest