Modi-Mamata: Modi Govt Will Pay 638 cr To Bengal For Mid Day Meal Scheme

Modi-Mamata: মমতার ধরনার পরই ৬৩৮ কোটি পাচ্ছে রাজ্য! মিড ডে মিলের বকেয়া মেটাচ্ছে কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্রীয় সরকারের বাংলাকে বঞ্চনার প্রতিবাদে লাগাতার ৩১ ঘণ্টা ধরনা কর্মসূচি পালন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেড রোডে বাবাসাহেব আম্বেডকর মূর্তির পাদদেশে সেই ধরনা থেকে বারবার বার্তা দিয়েছেন তিনি। আর তার পরই আজ, শনিবার মিড–ডে মিলের টাকা পেল রাজ্য। ধরনার শেষ দিনে মুখ্যমন্ত্রী বলেছিলেন, দিল্লির কোনও চুনোপুঁটি নেতাও ফোন করে বলেননি, ব্যাপারটা দেখছি।

নবান্ন সূত্রে খবর, মিড–ডে মিলের দ্বিতীয় কিস্তির টাকা হিসেবে ৬৪০ কোটি টাকা কেন্দ্র রিলিজ করেছে। আর সেটাই পেয়েছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর। তবে শুধু মিড–ডে মিল নয়, সমগ্র শিক্ষা অভিযান খাতেও কেন্দ্র টাকা রিলিজ করল রাজ্যকে। ৫৭৬ কোটি টাকা এই খাতে কেন্দ্র দিল রাজ্য সরকারকে। মূলত দুটি ক্ষেত্রেই দ্বিতীয় কিস্তির টাকা পেয়েছে রাজ্য। যদিও মিড–ডে মিল নিয়ে টাকা নয়ছয়ের অভিযোগ তুলেছিল বিরোধীরা। এমনকী মিড–ডে মিল নিয়ে কেন্দ্রীয় দলও রাজ্যে পরিদর্শন করতে এসেছিল।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের নির্দেশে মিড–ডে মিলের টাকা নয়ছয়ের অভিযোগে সিএজি অডিট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই অডিটের কাজ শুরু হয়েছে। তার মধ্যেই মিড–ডে মিল খাতে কেন্দ্রের থেকে রাজ্য দ্বিতীয় কিস্তির টাকা পাওয়া যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন: Draupadi Murmu: আজ দু’দিনের বাংলা সফরে এলেন রাষ্ট্রপতি, বিকেলে মমতার সংবর্ধনা

রাজ্য়কে বকেয়া মেটানো প্রসঙ্গে তৃণমূলের সাংসদ শান্তনু সেন বলেন, “রাজ্যের বিভিন্ন প্রকল্পের কাজ খতিয়ে দেখেও কোনও খুঁত পায়নি কেন্দ্র। তাই টাকা পাঠাতে বাধ্য হল তারা। বঙ্গ বিজেপি যে মিথ্যা অভিয়োগ করছে, তা প্রমাণিত। এর ফল তারা ভোটবাক্সে পাবে।” পালটা দিয়েছেন বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য। তাঁর কথায়, এই রাজ্য পুরোটাই কেন্দ্রের অনুদান নির্ভর। রাজ্য রাজস্ব থেকে আয় করতে ব্যর্থ। কেন্দ্রের পাওনা মেটানোর সঙ্গে এর সঙ্গে বঙ্গ বিজেপির মুখ থুবড়ে পরার কোনও সম্পর্ক নেই।”

যদিও নানা সরকারি প্রকল্প বাবদ কেন্দ্রীয় সরকারের কাছে এখনও রাজ্যের বকেয়া পাওনা দ্বিগুণ। একশো দিনের কাজ প্রকল্পে পুরনো বকেয়া পাওনা রয়েছে প্রায় ৭ হাজার কোটি টাকা। তার মধ্যে ২৮০০ কোটি টাকা মজুরি বাবদ পাওনা। অর্থাৎ শ্রমিকরা কাজ করেও টাকা পাননি। অন্যদিকে আবাস যোজনা খাতে রাজ্যের পাওনা ৮২০০ কোটি টাকা। তাছাড়া রাজ্যকেও প্রায় ৫ হাজার কোটি টাকা ম্যাচিং গ্রান্ট দিতে হবে। রাজ্যের দাবি, জিএসটির ক্ষতিপূরণ বাবদও কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া পাওনা রয়েছে।

আরও পড়ুন: Ram Navami: রামের মিছিলে রিভলভার! ভিডিয়ো প্রকাশ্যে আনল তৃণমূল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest