Weather Update: Weather office predicts relief from heatwave in South Bengal districts from Monday

Weather Update: তাপপ্রবাহের হাত থেকে নিস্তার পাচ্ছে দক্ষিণবঙ্গ! বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

অবশেষে বহু কাঙ্ক্ষিত সেই সুখবর এল আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী সোমবার থেকে রাজ্যের কোথাও তাপপ্রবাহের সতর্কতা নেই। তেমন কোনও পূর্বাভাস নেই। তবে রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে। শুক্রবার তাপপ্রবাহের সতর্কতা রয়েছে উত্তরবঙ্গের তিন জেলা দুই দিনাজপুর এবং মালদহের কোনও কোনও অংশে। তবে আগের তুলনায় তাপপ্রবাহের তীব্রতা কম থাকবে।

রবিবার কাটিয়ে সোমবার থেকে রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।এই বৃষ্টি তাপপ্রবাহ ঠেকাতে পারবে কিনা, তা নিয়ে অবশ্য সন্দেহ প্রকাশ করেছে খোদ আবহাওয়া দফতরই। বলা হয়েছে, বৃষ্টি হলেও গরম বা জেলায় জেলায় যে তাপপ্রবাহ চলছে তা খুব একটা কমবে না। তবে যেখানে বৃষ্টি হবে বা মেঘলা আকাশ থাকবে সেখানে গরম তুলনায় কম হবে।

সোমবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি মাত্রায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। বৃষ্টি চলতে পারে বৃহস্পতিবার পর্যন্ত। উত্তরবঙ্গের জেলাগুলিতেও শনিবার থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওড়া, হুগলি ছাড়াও পশ্চিমের জেলাগুলিতে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে বলে জানানো হয়েছে।

শুক্রবার থেকেই হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে রাজ্যের উপকূলবর্তী দুই জেলা পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর ২৪ পরগনায়। আবহাওয়া দফতর মনে করছে, এই বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা এক ধাক্কায় ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে।