Leicester exhibition celebrates Muslim female art

১০ মহিলা শিল্পীকে নিয়ে আরবি ক্যালিগ্রাফির বিশেষ প্রদর্শনী ইংল্যান্ডে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার ইংল্যান্ডের লেস্টার শহরে মুসলিম মহিলাদের শিল্পকর্মের বিশেষ প্রদর্শনী শুরু হয়েছে। লেস্টার সিটি সেন্টারের ভেলভোয়ার আর্ট গ্যালারিতে প্রদর্শনীটি আগামী ২৬ মার্চ শনিবার পর্যন্ত চলবে। প্রদর্শনীটি এরই মধ্যে দর্শকের প্রশংসা কুড়িয়েছে। এতে অংশ নিয়েছেন ১০ জন মহিলা শিল্পী।

আয়োজকরা জানিয়েছেন, প্রদর্শনীতে আরবি ক্যালিগ্রাফি, ইসলামিক জ্যামিতিক কারুকাজ, সূচিকর্ম, কাপড়ের কাজ, বিমূর্ত চিত্রসহ ইসলামী শিল্পের নানা দিক ফুটিয়ে তোলা হয়েছে।তাঁদের লক্ষ্য সমসাময়িক ইসলামী শিল্পকে সারা বিশ্বের সামনে তুলে ধরা।

আরও পড়ুন: ইউক্রেনের মতো ফিলিস্তিনের প্রতিও সংহতি প্রকাশের আহ্বান চিলির প্রেসিডেন্টের

প্রদর্শনীটি মূলত লেস্টারের শিল্পী ও কিউরেটর সাজিয়া উসমানের পরিকল্পনা। তিনি জানান, তিনি এমন শিল্পীদের বেছে নিয়েছেন যারা তাঁদের কর্মজীবনে প্রবেশ ও এগিয়ে যেতে বাধার মুখে পড়েছিল। সাজিয়া বলেন, ‘আমার উদ্দেশ্য ছিল লেস্টারের শিল্পজগতে সমসাময়িক ইসলামী শিল্প সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। বিশেষত সৃজনশীল মহিলাদের সামনের সারিতে আনা। আমি মনে করি এটি লেস্টারে মুসলিম নারী শিল্পীদের প্রথম প্রদর্শনী।আমার লক্ষ্য হল এমন শিল্পী ও তাদের কর্মকে বিভিন্ন ক্ষেত্রে স্থান করে দেওয়ার মাধ্যমে বাধাগুলো ভেঙে ফেলা ও পরিস্থিতি স্বাভাবিক করা।’

সাজিয়া আরও বলেন,  “সেই সঙ্গে এটি এমন একটা জায়গা, যেখানে সাধারণ মানুষ এসে ঐতিহ্যবাহী এবং সমসাময়িক ইসলামিক শিল্প সম্পর্কে জানতে পারবেন, বুঝতে পারবেন। সমৃদ্ধ এই সাংস্কৃতিক পদ্ধতি সম্পর্কে তাঁদের আমাদের সম্পর্কে আরও পরিচিত করবে।”

আরও পড়ুন: হিজাব পরিহিত মহিলাকে ঢুকতে বাধা, গেরুয়া মনোভাবের জেরে মধ্যপ্রাচ্যে বন্ধ হল ভারতীয় রেস্তোরাঁ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest